অন্ধ হয়েও এভারেস্ট জয়

অন্ধ হয়েও এভারেস্ট জয়

দৃষ্টি প্রতিবন্ধী হয়েও এভারেস্ট জয় করেছেন ৪৬ বছর বয়সী চীনা নাগরিক ঝাং হং। চীনের পাশাপাশি তিনি এশিয়ার প্রথম এবং বিশ্বের তৃতীয় পর্বতারোহী হিসেবে এভারেস্ট জয় করলেন। নেপালের অংশ দিয়ে এভারেস্ট পর্বতের চূড়ায় পৌঁছান তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, ঝাং বলেন, আমি খুব আতঙ্কিত ছিলাম। কারণ আমি কোথায় হাঁটছিলাম তা দেখতে পাচ্ছিলাম না, আমি নিজের ভরের কেন্দ্র খুঁজে পাইনি অনেক বার। তাই আমাকে পড়ে যেতে হয়েছে। এসব প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে আমাকে। এগুলো পাহাড়ে ওঠার সময় থাকেই। এই কঠিন পরিস্থিতি ও বিপদই হলো পর্বতারোহণের আসল অর্থ।

তিনি অন্যান্য পর্বতারোহীদের উৎসাহ দিতে বলেন, দৃষ্টি শক্তি হারিয়েছেন বা পা ও হাত নেই এগুলো আপনার অদম্য ইচ্ছার প্রতিবন্ধকতা হতে পারে না। যদি আপনার দৃঢ় মন থাকে তাহলে এগুলো কোনও বিষয় না। আপনি সব সময় এমন কাজ করে ফেলতে পারবেন অন্যরা যা আপনার জন্য সম্ভব না।

তিন জন গাইড সহ ২৪ মে ঝাং ৮ হাজার ৮৪৯ মিটার চূড়ায় পৌঁছান তিনি। বৃহস্পতিবার (২৭ মে) তিনি বেজ ক্যাম্পে ফিরেছেন।

গ্লুকোমায় আক্রান্ত হয়ে ২১ বছর বয়সে দৃষ্টিশক্তি হারান। এভারেস্ট জয় করা যুক্তরাষ্ট্রের অন্ধ পর্বতারোহী এরিক ওয়েইহেনমায়ের তাকে অনুপ্রাণিত করেছেন। পরে পর্বতারোহী বন্ধু কিয়াং ঝির নির্দেশনায় তিনি পর্বতারোহণের প্রশিক্ষণ নিয়েছেন।