কমলগঞ্জে ১ ঘণ্টার ইউএনও হলো স্কুলছাত্রী জ্যোতিকা

কমলগঞ্জে ১ ঘণ্টার ইউএনও হলো স্কুলছাত্রী জ্যোতিকা

মৌলভীবাজারের কমলগঞ্জে ১ ঘণ্টার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দায়িত্ব পালন করেছে ৮ম শ্রেণির ছাত্রী জ্যোতিকা রানী কর।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ‘রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গনাইজেশন (আরডব্লিউডিও)’ এর আয়োজনে ও প্ল্যান ইন্টারনাশনাল বাংলাদেশ এর উদ্যোগে ‘গার্লস টেকওভার’ কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত এক অনুষ্ঠানে সে এই দায়িত্ব পালন করে।

জ্যোতিকা কমলগঞ্জ উপজেলার দয়াময় সিংহ উচ্চবিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী ও তিলকপুর এনসিটিএফ এর চাইল্ড পার্লামেন্ট সদস্য।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের উপস্থিতিতে জ্যোতিকা এ প্রতীকী দায়িত্ব পালন করেছে। এ সময় বাল্যবিয়ে, নারী নির্যাতন ও নিপীড়ন বন্ধ এবং মাদকদ্রব্যের বিস্তার রোধে আলোচনা করা হয়।

কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, একসময় শিশুরাই সমাজ ও দেশের বিভিন্ন বড় জায়গায় আসবে, সমাজকে নেতৃত্ব দেবে। এ ধরনের কর্মসূচির মাধ্যমে কিশোরী, কন্যাশিশু অথবা যুব নারীদের নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে আত্মবিশ্বাসী এবং উৎসাহিত করবে। তাই শিশুদের ছোট থেকেই দেশের জন্য প্রস্তুত করা সকলের দায়িত্ব।

এ সময় উপস্থিত ছিলেন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, আরডব্লিউডিও-ওয়াই মুভ প্রকল্প, কমলগঞ্জের কর্মকর্তা বাবুল কুমার সিংহ, সিলেটের কর্মকর্তা জাহিদুল ইসলাম রশিদ, প্রশাসনিক কর্মকর্তা মো. মহসিন রেজা, এনসিটিএফ তিলকপুরের সভাপতি সুমী রানী কর, স্বেচ্ছাসেবক জয়ন্ত কর প্রমুখ।

জানা গেছে, ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) ‘কন্যাশিশুরা সমান অধিকার এবং পর্যাপ্ত সুযোগ পেলে বদলে দিতে পারে তাদের জীবন, সমাজের মানুষদের’ -এমন বিশ্বাস থেকে ‘গার্লস টেকওভার’ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করে। এ কর্মসূচির প্রধান উদ্দেশ্য সমাজে মেয়েদের উচ্চপদস্থ বিভিন্ন পদের দায়িত্ব প্রদানের মাধ্যমে তাদের অবস্থান, নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য তুলে ধরার আত্মবিশ্বাস তৈরি করা।

অনুষ্ঠানের শুরুতে জ্যোতিকা রানী কর কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের নিকট এক ঘণ্টার জন্য দায়িত্ব পালন করার অনুমতির জন্য একটি আবেদনপত্র দেয়। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের অনুমতিক্রমে শুরু হয় অনুষ্ঠান।

ইউএনও সিফাত উদ্দিন ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন প্রতীকী উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিকা রানী করকে। এরপর উক্ত পদের কি কি দায়িত্ব সে সম্পর্কে ধারণা দেন তিনি। স্কুলছাত্রী জ্যোতিকা সেই ধারণা থেকে দীর্ঘ এক ঘণ্টা দায়িত্ব পালন করে। সব শেষে কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন নির্দেশনামূলক বক্তব্য দেন।

ইউএনও হিসেবে প্রতীকী দায়িত্ব পালনকারী জ্যোতিকা রানী কর বলে, দীর্ঘদিন ধরে আমি এনসিটিএফ’র সাথে কাজ করছি। তবে আমার জন্য এ ধরনের অভিজ্ঞতা নতুন। এক ঘণ্টার প্রতীকী উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করায় নিজেকে খুব গর্বিত মনে করছি। সমাজের নেতৃস্থানীয় জায়গাগুলোতে মেয়েদের অংশগ্রহণের জন্য কাজ করার অঙ্গীকার করছি। ভালো করে পড়াশোনা করে দেশের সেবা করা যায় এমন কিছু কাজের সাথে যুক্ত হতে চাই।