জাপানের স্বপ্নভঙ্গ, টাইব্রেকারে জিতে শেষ আটে ক্রোয়েশিয়া

জাপানের স্বপ্নভঙ্গ, টাইব্রেকারে জিতে শেষ আটে ক্রোয়েশিয়া

জার্মানি ও স্পেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে যে স্বপ্নযাত্রা শুরু করেছিল জাপান, সেই স্বপ্নযাত্রায় ছেদ পড়েছে। শেষ ষোলোর ম্যাচে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে গেছে এশিয়ার দেশটি।

সোমবার আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে ৯০ মিনিট শেষ হয় ১-১ স্কোরলাইনে। অতিরিক্ত সময়েও থাকে একই সমতা। এরপর ম্যাচ নিষ্পত্তি হয় টাইব্রেকারে।

সেখানে ক্রোয়েশিয়ার গোলরক্ষক জাপানের তিনটি শট রুখে দিয়ে ক্রোয়েশিয়াকে আরও একবার কোয়ার্টার ফাইনালে তুললেন। ম্যাচ নিষ্পত্তি হয় ৩-১ গোলে।

আক্রমণ ও প্রতি-আক্রমণে ম্যাচে শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল ক্রোয়েশিয়ার সামনে। ইভান পেরিসিচ সেই সুযোগ মিস করেন। ম্যাচের ২৪ মিনিটেও পেয়েছিল সুযোগ। কিন্তু সেবারও মিস করে ক্রোয়েশিয়া।

প্রথমার্ধে আর কোনো সহজ সুযোগ তৈরি করতে পারেনি ক্রোয়েশিয়া। উল্টো ম্যাচের ৪৩ মিনিটের মাথায় গোল করে জাপানকে এগিয়ে ডাইজেন মায়েদা। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জাপান।

বিরতি থেকে ফিরে গোল শোধে মরিয়া ছিল ক্রোয়েশিয়া। তবে সহজ সুযোগ মিসের মহড়া যেন দ্বিতীয়ার্ধেও ধরে রেখেছিল ক্রোয়াটরা। ৫৫ মিনিটে কর্ণার থেকে পাওয়া বল জালে পাঠিয়ে দেন ইভান পেরিসিচ। এতেই সমতায় ফেরে গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

পরে বেশ কয়েকবারই দুই দল সুযোগ তৈর করতে পেরেছিল। কিন্তু কেউই আর এগিয়ে যেতে পারেনি। ফলে ম্যাচ এগিয়ে যায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে কোনো দলই নিজেদের ওইভাবে এগিয়ে নিতে পারেনি। দুই দলই বারবার আক্রমণের চেষ্টা করলেও শেষ পর্যন্ত বলার মতো কোনো আক্রমণ করতে পারেনি। ফলে অতিরিক্ত সময়েও আসেনি গোল। ম্যাচের ফলাফল নির্ধারণ হয় টাইব্রেকারে।

টাইব্রেকারের প্রথম দুই শট থেকে জাপান গোল করতে ব্যর্থ হলেও ভুল করেনি ক্রোয়েশিয়া। তৃতীয় শটে উল্টো ঘটনা ঘটে। জাপান গোল পেলেও পারেনি ক্রোয়াটরা। চতুর্থ শটে আবার জাপান মিস করে, ক্রোয়াটরা করেনি ভুল। ফলে ওই শটে গোল নিশ্চিত হয় ক্রোয়াটদের কোয়ার্টার ফাইনাল।