জেমসের মামলা: বাংলালিংকের পাঁচ কর্মকর্তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ

জেমসের মামলা: বাংলালিংকের পাঁচ কর্মকর্তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ

অনুমতি ছাড়া দুইটি গান ১৪ বছর ধরে ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করায় বাংলালিংকের বিরুদ্ধে মামলা করেছেন নগর বাউল জেমস। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে বাংলালিংকের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে দুটি মামলার করেন তিনি।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করে বলেন, জেমস আদালতে এসে তার আইনজীবীর মাধ্যমে বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইটের দুটি মামলার আবেদন করেছেন। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। কোনো ধরনের অনুমতি না নিয়েই জেমসের গান বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণে তিনি মামলা করতে আদালতে আবেদন করেছেন। 

এ বিষয়ে আদালতের শুনানি শুরু হয় আনুমানিক দুপুর ১২টার দিকে। এরপর আদালত তাদের জবানবন্দি গ্রহণ করে নথি পর্যালোচনায় মামলার আসামিদের বিরুদ্ধে সমন জারি করে উক্ত পাঁচ জনকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

আসামিরা হলেন বাংলালিংকের চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অ্যাস, চিফ কমপ্লেন অফিসার এম নূরুল আলম, চিপ ডিজিটাল অফিসার সঞ্জয় ভাগাশিয়া, চিফ করপোরেট রেগুলার অফিসার তৈয়মুর রহমান ও হেড অব ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভিএএস) অনিক ধার।

উল্লেখ্য, গত (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশের আদালতে জেমসের আইনজীবী তাপস কুমার এই মামলার আবেদন করেন। এ সময় জেমস নিজেও সরাসরি উপস্থিত ছিলেন। এরপর আদালত মামলাটি ফিরিয়ে দিয়ে গুলশান থানায় মামলা করার জন্য নির্দেশ দিয়েছিলেন জেমসকে। পরবর্তীতে আদালত আরো বলেন, থানা যদি মামলা গ্রহন না করে সেক্ষেত্রে সরাসরি আদালত মামলা গ্রহন করবেন।