মনোনয়নপত্র বাছাইয়ে আরও যত্নবান হতে সিইসির নির্দেশ

মনোনয়নপত্র বাছাইয়ে আরও যত্নবান হতে সিইসির নির্দেশ

মনোনয়নপত্র বাছাইয়ে আরও যত্নবান হতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সোমবার পাঁচ সিটি নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি ওই নির্দেশ দেন। 

ইসি ঘোষিত তফসিল অনুযায়ি আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে। 

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি বলেন, রিটার্নিং কর্মকর্তারা যত্নসহকারে সঠিক ও শুদ্ধভাবে মনোনয়নপত্র বাতিল করলে ইসির জন্য সহযোগিতা করা হয়। অতীত অভিজ্ঞতায় দেখা গেছে, মনোনয়ন গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে ইসির কাছে আপিল করা হয়। রিটার্নিং কর্মকর্তারা সুচারুরূপে কাজটি করলে আপিলে ইসির পক্ষে সিদ্ধান্ত দিতে সুবিধা হয়। 

রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, বাছাইয়ে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলে নির্বাচন কমিশনই চূড়ান্ত কর্তৃপক্ষ নয়। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আবার উচ্চ আদালতে আপিল হয়। কাজেই এসব কাজে আরও বেশি সঠিক ও শুদ্ধ হওয়া সবার জন্যই ইতিবাচক। সেজন্য রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বিশেষ করে নমিনেশন বাতিল কোন কোন কারণে করবেন এবং অর্ডারটা কীভাবে লিখবেন সেই বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে।