যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানালেন ড. মোমেন

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানালেন ড. মোমেন

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বহুমুখী বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের বৈঠকে তিনি এ আহ্বান জানান।

সোমবার (৯ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুক্তরাষ্ট্রের ২৭ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল অংশ নেয়।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা শক্তিশালী। তারা চাইলে অনেক কিছুই পারেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক শিল্পের ওপর ১৫ শতাংশ শুল্ক চার্জ করে। আর টিকফার আওতার দেশগুলোকে ৫ শতাংশ শুল্ক চার্জ করে থাকে। আমরা শুল্ক কমানোর জন্য বলেছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বহুমুখী বিনিয়োগের আহ্বান জানিয়েছি। আমরা চাই, তারা যেন বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করেন।

ড. মোমেন বলেন, বাংলাদেশের তথ্য প্রযুক্তিখাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগে তাদের অনুরোধ জানিয়েছি। তারা এখানে এসেছেন, ঘুরে দেখবেন। বিনিয়োগের খাতগুলো চিহ্নিত করবেন। আগামী ২ জুন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হবে। সেখানে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।