শাবিতে অনলাইন পরীক্ষা মূল্যায়ন পদ্ধতি নির্ধারণে কমিটি গঠন 

শাবিতে অনলাইন পরীক্ষা মূল্যায়ন পদ্ধতি নির্ধারণে কমিটি গঠন 

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মেনে স্থগিত হওয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বিভিন্ন বর্ষের চূড়ান্ত (ফাইনাল) পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার সকাল দশটায় অনলাইনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১৬৫ তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম। 

অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম জানান, চলমান করোনা পরিস্থিতিতে সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। এদিকে দীর্ঘদিন ধরে পরীক্ষা আটকে থাকায় শিক্ষার্থীরা নানা সমস্যায় পড়ছেন। তাদের কথা চিন্তা করে একাডেমিক কাউন্সিল সভায় অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে পরীক্ষা কীভাবে হবে সে বিষয়ে আগামী বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

জানা যায়, একাডেমিক কাউন্সিল সভায়, পরীক্ষার ধরন ও মূল্যায়ন পদ্ধতি নির্ধারণের জন্য বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার মোঃ ইশফাকুল হোসেনকে সদস্য সচিব করে একটি কমিটি ঘোষণা করা হয়। উক্ত কমিটির প্রস্তাবিত খসড়ার ভিত্তিতে আগামী বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিল সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এই কমিটির বাকি সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের সকল ফ্যাকাল্টির ডিন, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মোঃ আক্তারুল ইসলাম, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল মুমিন।

উল্লেখ্য, গত ৬ মে পাবলিক বিশ্ববিদ্যালগুলোর উপাচার্যদের সাথে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক যৌথ বৈঠকে বিশ্ববিদ্যালয়গুলো তাদের একাডেমিক কাউন্সিলে অনুমোদিত নীতিমালা সাপেক্ষে  অনলাইনে সেমিস্টার পরীক্ষা নিতে পারবে বলে সিদ্ধান্ত হয়।