শ্রীমঙ্গলে মাটিচাপায় ৪ নারী শ্রমিকের মৃত্যু 

শ্রীমঙ্গলে মাটিচাপায় ৪ নারী শ্রমিকের মৃত্যু 

সোলেমান আহমেদ মানিক, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফিনলে চা কোম্পানীর লাখাইছড়া চা বাগানে টিলার মাটি চাপা পড়ে চার নারী চা শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন নিহতরা হলেন ওই বাগানের স্বপন ভুমিজের স্ত্রী হীরা ভুমিজ (৩০), মিটুন ভুমিজের স্ত্রী রিনা ভুমিজ (২৫), রিপন ভুমিজের স্ত্রী পূর্ণিমা ভুমিজ (২৫) এবং অরুন মাহালির স্ত্রী রাধা মাহালি (৪৫)। নিহত চার নারী শ্রমিকের মধ্যে দুজন লাখাইছড়া চা বাগানের স্থায়ী শ্রমিক ও অন্য দুজন ক্যাজুয়াল (অস্থায়ী) শ্রমিক। ঘটনার পর এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে নিজেদের বাড়ি-ঘর মেরামতের উদ্দেশ্যে ৮নং কালিঘাট ইউনিয়নের ১নং ওয়ার্ডে অবস্থিত লাখাইছড়া চা বাগানের চার নারী চা শ্রমিক টিলা থেকে মাটি সংগ্রহ করতে যান। টিলার নিচ থেকে মাটি সংগ্রহকালে আকস্মিক টিলার উপরিভাগের মাটি ধ্বসে পড়লে তারা মাটি চাপা পড়েন। ঘটনার পরপরই চারজনকেই ঘটনাস্থল থেকে উদ্ধার করে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

৮নং কালিঘাট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ১নং ওয়ার্ড সদস্য মো. আব্দুস সাত্তার জানান- শুক্রবার বেলা ১১টার দিকে এই চার নারী নিজেদের ঘর মেরামত করার জন্য বাড়ির পার্শ্ববর্তী টিলায় মাটি সংগ্রহ করতে যান। বেলা সাড়ে ১১টার দিকে মাটি সংগ্রহকালে আকস্মিক টিলার উপরিভাগের মাটি ধ্বসে পড়লে তারা চারজনই মাটি চাপা পড়েন। বাগানের সাধারণ শ্রমিকরা দ্রুত উদ্ধার করে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য প্রকল্পে নিয়ে আসলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

এদিকে ঘটনার খবর পেয়ে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীম-অর-রশীদ তালুকদার, পুলিশ পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবীর, ৮নং কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা, ইউপি সদস্যবৃন্দ ও বাগানের শত-শত শ্রমিক হাসপাতালে ছুটে আসেন। মর্মান্তিক এ ঘটনার পর হাসপাতালে নিহতদের স্বজনদের আহাজারিতে হাসপাতালে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।