টেস্টে নেতৃত্বে ফিরলেন সাকিব

টেস্টে নেতৃত্বে ফিরলেন সাকিব

তিন বছর পর জাতীয় টেস্ট দলের অধিনায়কের পদে ফিরলেন সাকিব আল হাসান। এ মাসের ওয়েস্ট ইন্ডিজ সিরিজ হতে যাচ্ছে ২০১৯ সালের পর অধিনায়ক হিসেবে সাকিবের প্রথম অ্যাসাইনমেন্ট। সবশেষ ২০১৯ সালে টেস্টে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। সহ-অধিনায়ক করা হয়েছে উইকেটকিপার ব্যাটার লিটন দাসকে।

গত মঙ্গলবার ব্যক্তিগত কারণ দেখিয়ে টেস্ট দলের নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন মুমিনুল হক। এর দুই দিন পর সাকিবকে আনুষ্ঠানিকভাবে টেস্ট দলের দায়িত্বভার বুঝিয়ে দিল বিসিবি।

২০১৯ সালে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার কারণে টেস্ট দলের নেতৃত্ব হারান সাকিব আল হাসান। সে সময় তার জায়গায় দলের দায়িত্ব দেয়া হয় মুমিনুল হককে।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মোর্ত্তজার সহ-অধিনায়ক ছিলেন সাকিব। প্রথম টেস্টে মাশরাফি ইনজুরিতে পড়ায় সাকিবকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়। পরের সিরিজ থেকে নিয়মিত অধিনায়ক করা হয় তাকে।

২০১১ সালে জিম্বাবুয়ে সফরের পর নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় বাঁহাতি এই অলরাউন্ডারকে। এর ৭ বছর পর ২০১৮ সালে মুশফিকুর রহিমের কাছ থেকে দ্বিতীয়বারের মতো সাদা পোশাকে অধিনায়কের দায়িত্ব পান সাকিব।

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে দলকে শেষবার নেতৃত্ব দেন তিনি।