বৃষ্টি ও তীব্র শীতের আভাস

বৃষ্টি ও তীব্র শীতের আভাস

শৈত্যপ্রবাহ শেষ হতেই সারাদেশে বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া অধিদফপ্তর বলছে, আগামী দুইদিন দেশের প্রায় সকল অঞ্চলেই কম বেশি বৃষ্টিপাত হতে পারে। এরপর পরই তীব্র শীতের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অধিদফপ্তরের তথ্য অনুযায়ী, গত সপ্তাহের শুরুতে দেশের প্রায় সব বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। উত্তর ও পশ্চিমাঞ্চলের তাপমাত্রা এখনো ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এ পরিস্থিতির মধ্যেই শুরু হলো বৃষ্টি। রাত ৯টার দিকে রাজধানীতে শুরু হওয়া বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েন নগরবাসী।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী ২৪ ঘণ্টায় দেশের রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুই এক জায়গায় হালকা এবং গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, আজ মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময়ে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। তবে রাতের তাপমাত্রা বাড়ার কথা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আর বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাস শীতের বার্তা দিয়েছে। অর্থাৎ ৭২ ঘণ্টা পর বৃষ্টি কমে গিয়ে রাতের তাপমাত্রা কমে যাবে। বাড়বে শীতের তীব্রতা।