বৃহস্পতিবার সিলেটের ৪৪ ইউনিয়নে ভোট, প্রচার-প্রচারণা শেষ

বৃহস্পতিবার সিলেটের ৪৪ ইউনিয়নে ভোট,  প্রচার-প্রচারণা শেষ

দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (১১ নভেম্বর)। এরই মধ্যে সিলেট বিভাগের ৪৪টি ইউনিয়নে নির্বাচন হবে। এসব ইউনিয়নে প্রচার-প্রচারণা শেষ হয়েছে মঙ্গলবার (৯ অক্টোবর) রাত ১২টায়।

নির্বাচনে বিভাগের চার জেলায় ৩টি পদে ২ হাজার ৩৭২ জন প্রার্থী মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ হাজার ৩০০ জন। প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান পদে ২১৭ জন মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১৯৮ জন। এরই মধ্যে সিলেট জেলায় চেয়ারম্যান পদে ৬৮ জন, হবিগঞ্জে ১৬ জন, সুনামগঞ্জে ৯৩ জন এবং মৌলভীবাজারে ২১ জন।

সংরক্ষিত ওয়ার্ডে ৪৮৭ জন মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮২ জন। এরই মধ্যে সিলেট জেলায় ১৫৭ জন, হবিগঞ্জে ৬০, সুনামগঞ্জে ২১৩ ও মৌলভীবাজারে ৫২ জন। সাধারণ ওয়ার্ডে সদস্য পদে ১ হাজার ৬৬৮ জন মনোনয়নপত্র জমা দিলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৬২০ জন। এরই মধ্যে সিলেট জেলায় ৫২০, হবিগঞ্জে ৭২৪, সুনামগঞ্জে ১৭৪ ও মৌলভীবাজারে ২০২ জন। 

শুধুমাত্র সিলেট জেলার ৩টি উপজেলার ১৫টি ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডে ও সাধারণ সদস্য পদে ৭৭০ জন মনোনয়ন জমা দিলেও প্রতিদ্বন্দ্বিতায় আছেন ৭৪৫ জন।  ভোটের আগে প্রচারণাকালে মারা গেছেন দুই সদস্য প্রার্থী।

সিলেট জেলা নির্বাচনী কর্মকর্তা ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা জানান, এরই মধ্যে ভোট গ্রহণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু নিরপেক্ষ করতে নির্বাচনী এলাকায় ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এদিকে প্রচার-প্রচারণা শেষে ভোটের হিসাব কষছেন প্রার্থীরা। শেষ মুহূর্তে ভোটারদের নিয়ন্ত্রণ নিতে প্রার্থী ও সমর্থকরা নিভৃতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

মোবাইলফোনসহ বিভিন্ন মাধ্যমে প্রার্থী ও সমর্থকরা ভোটারদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। কোথাও বা মারামারি ও হুমকি দেওয়ার ঘটনা ঘটছে। মঙ্গলবার মধ্য রাতে সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নে নৌকার প্রার্থীকে পিটিয়ে আহত করার খবর পাওয়া গেছে। এ নিয়ে এলাকায় জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। 

বিভাগের মধ্যে মৌলভীবাজার জেলার শুধুমাত্র জুড়ী উপজেলার ৫ ইউনিয়নে, সুনামগঞ্জের ছাতক উপজেলায় ১০টি ইউপিতে, জেলার দোয়ারাবাজার উপজেলার ৯টি ইউনিয়নে, হবিগঞ্জের আজমিরীগঞ্জে ৫টি ইউনিয়নে, সিলেট সদর উপজেলার ৪টি ইউনিয়নে, কোম্পানীগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নে, এছাড়া বালাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।