দ. আফ্রিকায় বাংলাদেশির ৩ বছরের দণ্ড

দ. আফ্রিকায় বাংলাদেশির ৩ বছরের দণ্ড

প্রবাস ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় অবৈধ বিদ্যুৎ সংযোগের দায়ে এক বাংলাদেশির তিন বছরের কারাদণ্ড দিয়েছে স্থানীয় আদালত। দণ্ডিত বাংলাদেশি নাম মেজবাহ উদ্দিন ফারুক। দক্ষিণ আফ্রিকায় তিনি আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) নেতা হিসেবে পরিচিত। তার দেশের বাড়ি ফেনী জেলার দাগণভূঁইয়া উপজেলায়।

ঘটনা সূত্রে জানা যায়, দেশটির পুমালাঙ্গা প্রদেশের এয়ারমেলো এলাকায় বাংলাদেশি মেজবাহ উদ্দিন ফারুক একটি গ্রোসারি দোকান নিয়ে ব্যবসা করতেন। দীর্ঘদিন ধরে অবৈধভাবে সেই দোকানের পাশের বিদ্যুৎ লাইন থেকে সংযোগ নিয়ে ব্যবহার করছিলেন। বিষয়টি জানাজানি হলে বিদ্যুৎ বিভাগ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে বৈধ সংযোগ নেওয়ার জন্যে বেশ কয়েকবার তাগাদা দেয়।

তিনি কর্তৃপক্ষের তাগাদা আমলে না নিয়ে অবৈধ সংযোগে বিদ্যুৎ ব্যবহার করতে থাকেন। একপর্যায়ে চলতি মাসের মাঝামাঝি সময়ে  বিদ্যুৎ বিভাগ পুলিশের সহযোগিতায় দোকানে অভিযান চালায়। এসময় হাতেনাতে বিদ্যুতের অবৈধ সংযোগের বিষয়টি প্রমাণের ভিত্তিতে মামলা দায়ের হয়। এসময় দোকানের মালিক মেজবাহ উদ্দিন ফারুককে আটক করে নিয়ে যান কর্তৃপক্ষ। গ্রেফতারে পর স্থানীয় আদালতে শুনানিতে অভিযুক্ত মেজবাহ উদ্দিন ফারুক তার দোষ স্বীকার করলে কোর্ট তাকে তিন বছরের কারাদণ্ড দেয়। 

দক্ষিণ আফ্রিকায় প্রবাসীরা জানান, আসামি পরবর্তীতে চাইলে দেশটির উচ্চ আদালতে জামিন বা সাজা কমানোর সুযোগ ব্যবহার করতে পারবেন।