অনুমতি পাওয়া মাত্র লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া

অনুমতি পাওয়া মাত্র লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া

জাগো সিলেট: সরকারের আনুষ্ঠানিক অনুমতি পাওয়ার সঙ্গে সঙ্গেই উন্নত চিকিৎসার জন্য লন্ডন রওনা করবেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সব কিছু ঠিক থাকলে বৃহস্পতিবার যেকোনো সময় তাকে চার্টার্ড বিমানে করে সিঙ্গাপুর হয়ে লন্ডন নেয়া হবে। সঙ্গে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দল এবং পরিবারের সদস্যরা থাকবেন।

খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বিমানবন্দরে পৌঁছে দেয়ার জন্য অ্যাম্বুলেন্স রেডি রাখা হয়েছে।

বিএনপি চেয়ারপারসন সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

এর আগে বুধবার রাত সাড়ে আটটার দিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার তাকে বিদেশ নেয়ার জন্য সরকারের কাছে আবেদন করেন।

এর প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী তার (খালেদা জিয়া) চিকিৎসার জন্য সর্বোচ্চ সুযোগ করে দিয়েছেন। আপনারা জানেন, আদালত কর্তৃক তার দুইটি মামলায়…একটি মামলায় তো তিনি সাজাপ্রাপ্ত হয়েছিলেন। এবং তিনি সেই সাজা খাটছিলেন।

‘যখন তার পরিবার থেকে আবেদন আসল, মাননীয় প্রধানমন্ত্রী তার ক্ষমতাবলে, তার সরকারের ক্ষমতাবলে, সেই দণ্ডাদেশ স্থগিত করে, তাকে চিকিৎসার জন্য বাসায় থাকার ব্যবস্থা করে দিয়েছেন এবং চিকিৎসা নেয়ার জন্য সুযোগ করে দিয়েছেন। এবং সেই হিসাবে তিনি (খালেদা জিয়া) চিকিৎসা নিচ্ছেন।

‘বেগম খালেদা জিয়ার ছোট ভাই এসে জানিয়েছেন, তিনি (খালেদা) হসপিটালে ভর্তি আছেন। তাকে বিদেশ নেয়ার প্রয়োজন দেখা দিয়েছে। কারণ আমাদের দেশের ডাক্তাররা এই ধরনের অভিমত দিচ্ছে। আমরা যদিও ডাক্তারদের কাছ থেকে শুনি নাই।

‘আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এসব বিষয়ে অত্যন্ত উদার। আমরা পজিটিভলি সেটা দেখার চেষ্টা করব। আমরা কী আইনের পর্যায়ে হবে, সে জন্য কালকের মধ্যেই আইন মন্ত্রণালয়ে আবেদনটি পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তী ডিসিশন কী করা যেতে পারে, তাই আমরা অলরেডি সেটি (আবেদনটি) পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেখেন এর মধ্যে অনেক কিছু জড়িত আছে। বিদেশ যেতে হলে কোর্টের কোনও ইয়ে লাগবে কি না সেটার ব্যাপার আছে। সে জন্য আমরা আইনমন্ত্রী মহোদয়ের কাছে (আবেদন) পাঠিয়ে দিয়েছি। তার কমেন্টটা আসুক, তার পর আমরা সিদ্ধান্ত নেব। অবশ্যই আমরা পজিটিভলি দেখছি। পজিটিভলি দেখছি বলেই তাকে (খালেদা জিয়া) দণ্ডাদেশ স্থগিত করে তার চিকিৎসার সুবিধার ব্যবস্থা আমরা করে দিয়েছি। সে যদি উন্নত চিকিৎসা পায়, তার পছন্দমতো, তার চাহিদা অনুযায়ী, তার পছন্দ অনুযায়ী যেন চিকিৎসা পায়, তার ব্যবস্থা মাননীয় প্রধানমন্ত্রী করে দিয়েছেন।’

২০২০ সালের মার্চে দেশে করোনা সংক্রমণ দেখা দেয়ার পর বিএনপি নেত্রীকে দেশের বাইরে না যাওয়া ও বাড়িতে বসে চিকিৎসা নেয়ার শর্তে ছয় মাসের জন্য দণ্ড স্থগিত করিয়ে মুক্তি দেয়া হয়। এরপর দুই দফা বাড়ানো হয় দণ্ড স্থগিতের মেয়াদ।

গত ২৭ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। সোমবার শ্বাসকষ্ট দেখা দিলে তাকে সিসিইউতে স্থানান্তর করা হয়।