অল্পবৃষ্টি হলেই ‘ডুবে যায়’ সিলেট

অল্পবৃষ্টি হলেই ‘ডুবে যায়’ সিলেট

অল্প বৃষ্টি হলেই ডুবে যায় সিলেট নগরীর বিভিন্ন এলাকায়। সিলেট সিটি করপোরেশনের শত কোটি টাকার উন্নয়ন কাজও দেখছে না আলো মুখ। এমন অবস্থায় সীমাহীন র্দূভোগে নগরবাসী। গেল শনিবার সাড়ে ১০টার দিকে ঘণ্টাব্যাপী বৃষ্টিতে কোথাও গোড়ালি, কোথাও হাঁটু পর্যন্ত পানি ওঠে। তবে রাতের মধ্যে সেই এ পানি নেমেছে। 

জানা যায়, নগরীর তালতলা, জামতলা, পাঠানটুলা, মদিনা মার্কেট এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। পাঠানটুলা এলাকার প্রধান সড়ক পানিতে তলিয়ে যায়। এ ছাড়া অনেক বাসাবাড়ি ও দোকানপাটের সামনেও পানি জমে ছিল।

জলাবদ্ধতায় ভুক্তভোগী একাধিক ব্যক্তি বলেন, রাতের বেলা এমন জলাবদ্ধতায় বিপাকে পড়েন নগরের নিচু এলাকার মানুষ। ভোগান্তি কম ছিল না ব্যবসায়ীদেরও। বিভিন্ন বাসার সামনে পানিতে প্লাবিত হওয়ায় যাতায়াত করাও কষ্টসাধ্য হয়ে পড়ে।

নগরীর একাধিক বাসিন্দার ভাষ্য প্রধানত চারটি কারণে নগরে অল্প সময়ের বৃষ্টিতেই এখন জলাবদ্ধতা দেখা দিচ্ছে। এগুলো হচ্ছে নগরের ছড়াগুলোয় (প্রাকৃতিক খাল) অপরিকল্পিত উন্নয়নকাজ, অনেক ড্রেনের উন্নয়নকাজ ধীরগতিতে চলায় পানি চলাচলের স্বাভাবিক গতিপথ রুদ্ধ হয়ে পড়া, ছড়া-নর্দমার তলদেশে প্লাস্টিকসহ বিভিন্ন বর্জ্যে ভরাট হয়ে থাকা এমন সমস্যা দেখা দেয়।

এব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, জলাবদ্ধতা নিরসনে পরিকল্পিতভাবে উন্নয়নকাজ চলছে।পাঠানটুলা-মদিনা মার্কেট এলাকায় আমরা দুই ভাগে ড্রেন করতেছি। আর ওই এলাকার সড়কটি হচ্ছে নিচু তাই এমন সমস্যা দেখা দিচ্ছে।কাজ শেষ হলে এই সমস্যা আর থাকবে না। তালতলা ও জামতলা এলাকায় কেন এই সমস্যা হয়েছে তা আমরা দেখতেছি।