আলোচনা একটাই, সিলেট বিএনপিতে কি ঘটছে কাল!

আলোচনা একটাই, সিলেট বিএনপিতে কি ঘটছে কাল!

সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নবঘোষিত আহবায়ক কমিটি ঘোষণাকে কেন্দ্র করে স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের মধ্যে ক্ষোভের ঝড় বইছে। এমন পরিস্থিতিতে সিলেট বিএনপির একটি অংশ জরুরী সংবাদ সম্মেলনের আয়োজন করেছে সোমবার (৩০ আগষ্ট)। এই সংবাদ সম্মেলনকে ঘিরে সিলেটবাসীর মধ্যে নতুন করে কৌতুহল সৃষ্টি হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এডভোকেট সামসুজ্জামান জামানের সাথে আলোচনা না করেই তার পরামর্শ উপেক্ষা করে কমিটি ঘোষনা করা হয়েছে এমন অভিযোগ এনে কমিটি ঘোষনার পরদিন (১৭ আগস্ট) তিনি পদত্যাগের ঘোষণা দেন। এর পর থেকেই সিলেট বিএনপি ও অঙ্গ সংগঠনের একের পর এক নেতা পদত্যাগ করে যাচ্ছেন। সর্বশেষ শনিবারও (২৮ আগস্ট) ঘোষণা দিয়ে পদ ছেড়েছেন নবগঠিত কমিটির দুই নেতা।

এমন পরিস্থিতিতে আগামী সোমবার (৩০ আগস্ট) সিলেটে বিএনপির বড় একটি অংশ জরুরি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। এই সংবাদ সম্মেলনে কী বলবেন বিএনপির এসব নেতা, সোমবার ক্ষোভের বিস্ফোরণ কতটুকু ঘটবে- এসব বিষয় নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে কৌতুহল। কেউ কেউ বলছেন, আগামী সোমবার সংবাদ সম্মেলনের মাধ্যমে সিলেট বিএনপির একাংশের অনেক নেতাকর্মী পদত্যাগ করবেন।

তবে দলীয় আরেকটি সূত্র বলছে- ওই সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট শামসুজ্জামানকে দলে ফিরিয়ে আনার বিষয়ে হাই কমান্ডের প্রতি অনুরোধ জানানো হবে এবং দাবি না মানলে পরবর্তী সিদ্ধান্তের বিষয়েও সাফ জানিয়ে দেয়া হবে।

এসব বিষয়ে সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য নাজিম উদ্দিন লস্কর জানান,  এখনই কিছু বলা যাচ্ছে না। আমরা সবাই মিলে সিদ্ধান্ত নেব কী করবো। সোমবার আমাদের সিদ্ধান্ত সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে।

সিলেট জেলা বিএনপির সাবেক সহ সভাপতি শেখ মো. মকন মিয়া চেয়ারম্যানের সঙ্গে কথা হলে তিনি বলেন, এ বিষয়ে এখন কোন কথা বলা যাবে না। সংবাদ সম্মেলনের মাধ্যমে সবকিছু পরিস্কার করা হবে।

প্রসঙ্গত, গত ১৭ আগস্ট সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় দলটির কেন্দ্রীয় সংসদ। কমিটিতে জেলা শাখার আহ্বায়কের দায়িত্ব পান আব্দুল আহাদ খান জামাল, সদস্যসচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক ছাত্রনেতা দেওয়ান জাকির হোসেন খান। মহানগর শাখার আহ্বায়ক হিসেবে আব্দুল ওয়াহিদ সুহেল ও সদস্যসচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন আজিজুল হোসেন আজিজ।

নিজেদের বলয়ের নেতারা কাঙ্ক্ষিত পদ না পাওয়ায় এই কমিটি নিয়ে ক্ষুব্ধ জেলা বিএনপির একাধিক শীর্ষ নেতা। কমিটি ঘোষণার পরদিনই বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক সামসুজ্জামান জামান পদত্যাগের ঘোষণা দেন। ওই দিনই দলের মহাসচিব বরাবর পদত্যাগপত্র পাঠান তিনি।

জামানের দল ছাড়ার পরপরই যেন সিলেট বিএনপির অঙ্গ-সংগঠনে পদত্যাগের হিড়িক পড়েছে। তাঁর পথ ধরে ইতোমধ্যে পদত্যাগ করেছেন জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নবগঠিত আহ্বায়ক কমিটির অন্তত ১৫ জন নেতা। এছাড়াও নগরীর বিভিন্ন ওয়ার্ড, জেলার বিভিন্ন উপজেলা ও পৌর কমিটির শতাধিক নেতাকর্মী ইতোমধ্যে পদত্যাগ করেছেন।