আয়ারল্যান্ড সিরিজের আগে সিলেটে ক্যাম্প করবে টাইগাররা

আয়ারল্যান্ড সিরিজের আগে সিলেটে ক্যাম্প করবে টাইগাররা

সবশেষ ওয়ানডে সিরিজ সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। গড়েছে নিজেদের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডও। আগামী মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে অনুষ্ঠেয় আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে সিলেটকেই প্রস্তুতি মঞ্চ হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্যাম্প শুরুর নির্দিষ্ট দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে ঈদুল ফিতরের ছুটির পর অনুশীলন শুরু হবে বলে সোমবার গণমাধ্যমকে জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

প্রস্তুতি ক্যাম্প প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, আমরা ইংল্যান্ডে যাওয়ার আগে সিলেটে ৩ দিনের ক্যাম্প করব। মূলত হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়াতেই সেখানে ক্যাম্প করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিলেটের উইকেট আয়ারল্যান্ড সিরিজের প্রস্তুতি নিতে বড় সাহায্য করবে।

তিনি আরো বলেন, পহেলা মে আমরা ইংল্যান্ডের বিমানে উঠব। সেখানে পৌঁছে একটা প্রস্তুতি ম্যাচ আছে। এসেক্সের কাছাকাছি একটি মাঠে আমরা প্রস্তুতি ম্যাচটি খেলব। লন্ডন থেকে এসেক্সে যেতে প্রায় ঘন্টাখানেক লাগে, তাই আমরা এসেক্সেই থাকব।

দেশের ক্যাম্পে থাকবেন না আইপিএল খেলতে যাওয়া লিটন দাস ও মোস্তাফিজুর রহমান। মোস্তাফিজ দলের সঙ্গে যথাসময়ে যোগ দেওয়ার কথা রয়েছে। তবে লিটন যোগ দেবেন আরও পরে, ৫ মে। একমাত্র প্রস্তুতি ম্যাচও খেলতে পারবেন না লিটন।

আইসিসি ওয়ানডে সুপার লিগের তিন ওয়ানডে খেলবে দুই দল। ম্যাচগুলো হবে ৯, ১২ ও ১৪ মে। বাংলাদেশের জন্য এই সিরিজটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও আয়ারল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই।

বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়ের বিপক্ষে কোয়ালিফায়ারে মুখোমুখি হবে।

এদিকে, সদ্য নিয়োগ পাওয়া ব্যাটিং কোচ নিক পথাস ইংল্যান্ডেই দলের সঙ্গে যোগ দেবেন বলে জানিয়েছেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

আয়ারল্যান্ড সিরিজের বাংলাদেশ স্কোয়াড

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ এবং মৃত্যুঞ্জয় চৌধুরী।