'ইয়াসের প্রভাবে' সিলেটে স্বস্তির বৃষ্টি

'ইয়াসের প্রভাবে' সিলেটে স্বস্তির বৃষ্টি
ফাইল ছবি

সিলেটের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ঝড়ের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার অতিক্রম করে।

কয়েকদিন ধরে সিলেটে তীব্র গরম পড়ছিল। তবে কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা পাচ্ছিল না সিলেটবাসী। সোমবার মধ্যরাতে ঝড়ের সঙ্গে বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সঙ্গে বিজলিও চমকাচ্ছিল।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বৃষ্টি না হওয়ার কথা থাকলেও বঙ্গেপসাগরে থাকা ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়া অধিদপ্তর বলছে।

এই গরম থেকে সোমবারই স্বস্তি মিলতে পারে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ইয়াসের প্রভাবে দাবদাহের প্রভাব কমতে শুরু করবে। বৃষ্টির আভাস রয়েছে।

এদিকে সিলেটে ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়ে ছিলো ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০০৬ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করেছে সিলেটের আজকের তাপমাত্রা।

সোমবার (২৪ মে) আবহাওয়া অফিস থেকে সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত সিলেটে মে মাসের তাপমাত্রার ২০ বছরের রেকর্ড ভঙ্গ করেছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

জ্যৈষ্ঠের শুরুতে গরমে নাভিশ্বাস হয়ে উঠেছে জনজীবনে। তবে গরমের তীব্রতা কমে রাতে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলেছেন, আজ রাতের দিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর প্রভাবে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে পুরোপুরি স্বস্তি ফিরতে অপেক্ষা করতে হবে ২৫ থেকে ২৬ মে পর্যন্ত।