এবছর হজ করবেন ১০ লাখ মুসলমান

এবছর হজ করবেন ১০ লাখ মুসলমান

এ বছর ১০ লাখ মুসলমানকে হজে অংশ নেওয়ার অনুমতি দিচ্ছে সৌদি আরব। দেশটির ভেতর ও বাইরে থেকে এসব মুসলমানকে অনুমতি দেওয়া হবে। গত বছর স্বল্পসংখ্যক মুসলমান হজের অনুমতি পেয়েছিলেন। সে তুলনায় এবারের সংখ্যা অনেক বেশি।

দেশটির হজ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা দেশি ও বিদেশি মিলিয়ে ১০ লাখ মুসলিমকে হজ করার অনুমোদন দিয়েছে।

তবে এ জন্য মানতে হবে দুটি শর্ত। হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকতে হবে। আর সৌদি আরবের উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে। ওই বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্ধিত হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী দেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

দেশটির হজ মন্ত্রণালয় বলেছে, প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হজ পালনের সময় তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় নেওয়া সব ধরনের পূর্বসতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে হবে।

করোনা মহামারির কারণে গত বছর সীমিত সংখ্যক মুসলমান হজ পালন করতে পেরেছেন।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। মহামারির আগের বছরগুলোতে হজ করা লোকের সংখ্যা ছিল প্রায় ২৫ লাখ।

মন্ত্রণালয় বলছে, সৌদি আরব সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন এবং মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী। তবে একইসঙ্গে তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা দেওয়াও সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।উল্লেখ্য, চলতি বছর জুলাইয়ে হজ অনুষ্ঠিত হবে। বাসস