এমন মন্ত্রীই দরকার

এমন মন্ত্রীই দরকার
ছবি- সংগৃহীত

এমন মন্ত্রীই দরকার। যে মন্ত্রী সহজে মিশে যেতে পারেন তার জন্মভূমির মাটির সাথে। কোন রাখডাক ছাড়াই তথাকথিত প্রটোকলের বাইরে এসে ফিরে যেতে পারেন ফেলে আসা নিজের শৈশব-কৈশরে। সেখানে না থাকে কোন ডামি, না থাকে লোক দেখানোর খায়েশ! 

রাষ্ট্রযন্ত্রের শীর্ষে থাকা বা রাষ্ট্র পরিচালনার গুরুত্বপূর্ণ আসনে থাকা মানুষটি যখন নিজের ভেতরে ও বাইরের সত্ত্বাকে সমীহ করেন। সরল-সহজ অথচ প্রাণবন্ত ও প্রাঞ্জল মানুষের প্রতিচ্ছবি ধারণ করেন কিংবা ফুঁটে ওঠে তার চলনে-বলনে— তখন তা দেখে শুনে ভেতরে জমে থাকা আফসোস খানিকটা মিটে যায়। নিশ্চিতভাবে আপ্লূত করে মন ও মগজকে।

এমন মাটির মানুষ যুগযুগ বেঁচে থাকুন। যুগযুগ মাটির সাথে মিশে থাকার এমনতর পাঠদান দিয়ে যান—এই প্রার্থনা করি। রক্ত যে পানি; বয়ে যাবে। কিন্তু শরীরটা মাটির; এটিই মিশে থাকবে ভিটেমাটির সাথে!

ছবির এই প্রিয় মানুষটি সরকারের পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। মাসে অন্তত একবার তিনি সুনামগঞ্জের গ্রামের বাড়িতে আসেন বা আসার চেষ্টা করেন। এটিই মাটির টান। মাটির টানে এলে তিনি মাটির সাথে মিশে যেতে চেষ্টা করেন। এভাবে নিজের মত কিছুটা সময় কাটান। সম্প্রতি বাড়ি এসে এক সকালে একাএকা নিজের নৌকা নিয়ে বৈঠা ধরে বেরিয়ে পড়েন হাওরে। যে হাওরের জন্য হৃদয়ের অন্তঃপুরে বাস করছে অন্তহীন ভালবাসা। তার প্রতি শ্রদ্ধা, ভালবাসা। সালাম।

লেখক- সাংবাদিক [ফেসবুক থেকে সংগৃহীত]