ওসমানীনগরে উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় ব্যবস্থার নির্দেশ

ওসমানীনগরে উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় ব্যবস্থার নির্দেশ

সিলেটের ওসমানীনগরে বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় দপ্তরির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে জেলা শিক্ষা অফিস। এ সংক্রান্ত একটি চিঠি বুধবার (৩০ জুন) বিকেলে উপজেলা শিক্ষা অফিসে এসে পৌঁছায়।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা শরিফ মো. নেয়ামত উল্ল্যা।

জানা যায়, উপজেলার গোয়ালাবাজার পাটুলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০৯ জন উপবৃত্তিধারী শিক্ষার্থীর ২০২০ সালের (জুলাই-ডিসেম্বর) ৬ মাসের টাকা অভিভাবকদের মোবাইলে এসে জমা হয়। নগদ অ্যাকাউন্টে টাকা জমার পর পর বিদ্যালয়ে কর্মরত দপ্তরি আখতার হোসেন শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে ভুল বুঝিয়ে অভিভাবকদের মোবাইলের অ্যাকাউন্ট থেকে উপবৃত্তির টাকাগুলো নিজ অ্যাকাউন্টে স্থানান্তর করেন। পরে কাউকে অর্ধেক আবার কাউকে কিছু না দিয়েই কয়েক হাজার টাকা আত্মসাৎ করেন আখতার। গত ১৬ জুন বিষয়টি জানাজানি হলে অভিভাবকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ সময়  দপ্তরি আখতার হোসেন নিজের দোষ স্বীকার করে উপস্থিত অভিভাবক ও এলাকাবাসীকে জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমানের প্ররোচনায় তিনি এ কাজটি করেছেন। প্রধান শিক্ষক ও কমিটির সদস্যগণ তখন তড়িঘড়ি করে আত্মসাৎকৃত টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেন।

গত ১৭ জুন ‘উপবৃত্তির টাকা হাতিয়ে নিলেন বিদ্যালয়ের দপ্তরী’ শিরোনামের একটি সংবাদ দৈনিক সিলেট মিররে প্রকাশিত হলে উপজেলা শিক্ষা অফিসের উদ্যোগে সহকারী শিক্ষা কর্মকর্তা দিলীপময় দাশ চৌধুরী ও ছানাউল হক সানিকে নিয়ে এ সংক্রান্ত তদন্ত কমিটি গঠন করা হয়।

গত ২১ জুন ঘটনা খতিয়ে দেখতে পাটুলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায় তদন্ত কমিটি। এ সময় অভিভাবক ও এলাকাবাসী উপবৃত্তির টাকা আত্মসাতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমানও জড়িত বলে দাবি করেন। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকদের জিজ্ঞাসাবাদ করে টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে সত্যতা পায় দুই সদস্যের তদন্ত কমিটি। পরবর্তীতে এ সংক্রান্ত প্রতিবেদন উপজেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রেরণ করা হয়।

এদিকে গত ২৩ জুন উপজেলা শিক্ষা কর্মকর্তা বরাবর পাটুলীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমানের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন এলাকাবাসী। যাতে তারা প্রধান শিক্ষক আব্দুর রহমানের আর্থিকসহ নানা অনিয়মের ফিরিস্তি তুলে ধরেন।

উপবৃত্তিধারী শিক্ষার্থীদের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগের সত্যতা পাওয়া গেছে জানিয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা শরিফ মো. নেয়ামত উল্ল্যা বলেন, জেলা শিক্ষা কর্মকর্তা বায়েজিদ খান মহোদয়ের স্বাক্ষরিত একটি নির্দেশনা বুধবার বিকেলে আমরা পেয়েছি। এতে পাটুলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি আখতার হোসেন কর্তৃক আত্মসাৎকৃত উপবৃত্তির টাকা ফেরত নেওয়াসহ তার চাকরির চুক্তি বাতিলের নির্দেশ প্রদান করা হয়েছে।

প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিভাবকদের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, তাদের কাছ থেকে পাওয়া লিখিত অভিযোগ জেলা শিক্ষা অফিস বরাবরে প্রেরণ করা হয়েছে। এ বিষয়ে জেলা শিক্ষা বিভাগ সিদ্ধান্ত নেবে।