করোনা থেকে পুরোপুরি মুক্তি পাইনি: সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

করোনা থেকে পুরোপুরি মুক্তি পাইনি: সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনার শুরুতে আমাদের দেশে মৃত্যু নিয়ে যে আশঙ্কা করা হয়েছিল তার ধারে কাছেই আমরা নেই। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে আমাদের সেই ভয়াল পরিস্থিতি তৈরি হয়নি। তবে যা আশঙ্কা করা হয়েছিল তার কত শতাংশ মানুষ মারা গেছে তা জরিপ করা হবে।

শনিবার সিলেট জেলা প্রেসক্লাবে এক সম্মাননা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারির শুরুতে সবাই আশঙ্কা করছিল বাংলাদেশর অবস্থা ভয়াবহ হবে। লাশ দাফন করার জন্য মানুষ থাকবে না। বিশ্বের বিভিন্ন দেশে মৃত্যুর পরিসংখ্যান দেখে সবাই হিমশিম খেয়েছিল। আল্লাহ আমাদের সেই পরিস্থিতিতে নিয়ে পৌছাননি। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা সেই পরিস্থিতি থেকে রেহাই পেয়েছি। আমি স্বাস্থ্যমন্ত্রীকে বলেছি করোনায় কতজন মৃত্যুর আশঙ্কা করা হয়েছিল আর কতজন মারা গেছে সেই জরিপ করতে। সেই জরিপ করলে আশঙ্কার সাথে মৃত্যুর তফাৎ পাওয়া যাবে।

ড. মোমেন আরও বলেন, আমরা করোনা থেকে পুরোপুরি মুক্তি পাইনি। স্বাস্থ্যবিধিকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আমরা নিজেরা সুরক্ষিত থাকলে আমাদের ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হবে না।

করোনাকালে বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, প্রথমদিকে আমাদের প্রতিবেশি রাষ্ট্র আমাদের উপহার হিসেবে কিছু ভ্যাকসিন দিয়েছে। কিন্তু সেটা আমাদের প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তখন আমরা অসুবিধায় পড়ে যাই। সেসময় চীন আমাদের ভ্যাকসিন দিতে চেয়েছিল। কিন্তু তখন চীনের ভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছিল না। আর আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা ডব্লিউএইচও’র অনুমোদন ছাড়া ভ্যাকসিন দিতে রাজি ছিলেন না। তখন প্রধানমন্ত্রী নিজে দায়িত্ব নিয়ে চীন থেকে ভ্যাকসিন আনেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, করোনাকালে ভ্যাকসিন ও করোনা টেষ্ট করে মানুষকে সুরক্ষিত রাখতে প্রধানমন্ত্রীই এককভাবে কাজ করেছেন। শেখ হাসিনার নির্দেশে টাকা দিয়ে টিকা কিনে ফ্রিত মানুষকে দেওয়া হচ্ছে। বিশ্বর সকল দেশে এরকম। ফ্রিতে টিকা দেওয়া হচ্ছে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা করোনাকে মোকাবেলা করতে পেরেছি। এখন আমাদের ভ্যাকসিনের অভাব নেই। আমরা দেশের সকল মানুষকে টিকার আওতায় আনতে পারবো।

করোনাকালে কূটনৈতিক তৎপরতায় সফল হওয়ায় শনিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে সম্মাননা প্রদানের আয়োজন করে সিলেট জেলা প্রেসক্লাব।

ক্লাব সভাপতি আল আজাদের সভাপতিত্বেে সাধারণ সম্পাদক ছামির মাহমুদের সঞ্চালনায় সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকরা।