করোনা মহামারির শেষ দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা মহামারির শেষ দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসে নতুন সংক্রমণের সংখ্যা নাটকীয়ভাবে কমেছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, ‘মহামারি নির্মূলে এর চেয়ে ভালো অবস্থানে কখনোই ছিলাম না আমরা।’ খবর আলজাজিরার

ডাব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কথা বলেন।

বিশ্বের সব দেশকে এই রোগের বিরুদ্ধে সতর্কতা অবস্থান অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে তিনি বলেন, করোনায় এই পর্যন্ত ৬০ লাখের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

‘আমরা এখনো সেখানে (নির্মূলে) পৌঁছায়নি, তবে এর শেষ দেখা যাচ্ছে।’ তেদ্রোস বলেন, ‘আমরা যদি এখন এই সুযোগ কাজে লাগাতে না পারি, তবে আরও ভ্যারিয়েন্ট, মৃত্যু, ভাঙন ও অনিশ্চয়তার ঝুঁকির মুখে পড়বো।’

২০১৯ সালের শেষের দিকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ৬০ কোটি ৬০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণহানি ঘটেছে লাখ লাখ মানুষের। ২০২০ সালের মার্চের পর গত সপ্তাহে সংক্রমণ সর্বনিম্ন স্তরে নেমে এসেছে।

ডাব্লিউএইচও প্রধান বলেন, আমরা যেন (শেষের) দাগ অতিক্রম করতে পারি তা নিশ্চিত করতে এবং আমাদের সবার কঠোর পরিশ্রমের ফসল গোলায় ‍তুলতে এখন সময় জোরে দৌড়াবার।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থার এ মহাপরিচালক বলেন, দেশগুলোর উচিত তাদের নীতি কঠোরভাবে পর্যালোচনা করা এবং কোভিড-১৯ কিংবা ভবিষ্যতে আসা ভাইরাস মোকাবেলার উপযুক্ত করে তৈরি করা।