ঘূর্ণিঝড় ইয়াসে দেশে ৭ প্রাণহানি

ঘূর্ণিঝড় ইয়াসে দেশে ৭ প্রাণহানি

ভারতের ওড়িশাতে আঘাত হেনে উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় ইয়াস। এর প্রভাব পড়েছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতেও। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ওড়িশায় আঘাত হানার আগেই বুধবার সকাল থেকে ঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে দেশের উপকূলে। প্লাবিত হয়েছে অনেক অঞ্চল।

ইয়াসের প্রভাবে মঙ্গলবার রাত থেকে বুধবার সারা দেশে সাতজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে শিশু চারজন। ফেনীর সমুদ্র উপকূলীয় সোনাগাজীতে জোয়ারের পানিতে ডুবে নিখোঁজ জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে।

উপজেলার চরচান্দিয়ায় বাহিরের চরের ছোট ফেনী নদী থেকে রাত ১০টার দিকে ফায়ার সার্ভিস ও পুলিশ এই মরদেহ উদ্ধার করে। নিহত জেলে হাদি উজ জামানের বাড়ি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার শেখপাড়া গ্রামে।

ওসি জানান, মঙ্গলবার সন্ধ্যায় ছোট ফেনী নদীর বাহিরের চরে ১০-১২ জন জেলে মাছের পোনা ধরতে যান। অন্য দিনের থেকে ৪-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে অন্যরা বাঁচতে পারলেও জামান নদীর পানিতে তলিয়ে যান।

ওসি জানান, মঙ্গলবার সন্ধ্যায় ছোট ফেনী নদীর বাহিরের চরে ১০-১২ জন জেলে মাছের পোনা ধরতে যান। অন্য দিনের থেকে ৪-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে অন্যরা বাঁচতে পারলেও জামান নদীর পানিতে তলিয়ে যান। ভোলায় ঝড়ে ভেঙে যাওয়া গাছের নিচে চাপা পড়ে আবু তাহের নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। লালমোহন উপজেলার কালমা ইউনিয়নের চর ছকিনা গ্রামে মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।

লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাকসুদুর রহমান মুরাদ জানান, কৃষক তাহের রাতে ঘর থেকে বের হয়ে টয়লেটে যাচ্ছিলেন। সে সময় প্রবল ঝড়-বৃষ্টি হচ্ছিল। বাড়ির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় ঝড়ে উপড়ে পড়া রেইনট্রি তার ওপর এসে পড়ে।

এরপর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ১২টার দিকে তার মৃত্যু হয়।

বাগেরহাটে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে জোয়ারের পানিতে ভেসে যাওয়া চার বছর বয়সী এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।

মোড়েলগঞ্জ উপজেলার খাউলিয়া ইউনিয়নের চালিতাবুনিয়া গ্রাম থেকে বুধবার দুপুর ১টার দিকে শিশু জিনিয়ার মরদেহ উদ্ধার করা হয়।

খাউলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, জোয়ারের পানিতে বুধবার সকালে চালিতাবুনিয়া গ্রাম প্লাবিত হয়। সকালে বাড়ির উঠানের এক জায়গায় খেলা করছিল শিশু জিনিয়া। কোনো এক সময় মেয়েটি পানিতে তলিয়ে যায়। তাকে দেখতে না পেয়ে পরিবারের সদস্যরা খুঁজতে থাকে। এরপর দুপুরে বাড়ির পাশের একটি ডোবা থেকে জিনিয়ার মরদেহ উদ্ধার করা হয়।

ব‌রিশা‌লের বা‌কেরগ‌ঞ্জে জোয়া‌রের পা‌নি‌তে প্লা‌বিত এলাকায় দুই শিশুর মৃত্যু হ‌য়ে‌ছে। উপ‌জেলার নিয়াম‌তি ও গাড়ু‌ড়িয়া ইউ‌নিয়‌নে বুধবার দুপু‌রে এই প্রাণহানির ঘটনা ঘ‌টে।

বাকেরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সত্যরঞ্জন খাসকেল জানান, নিজ নিজ বা‌ড়ির সাম‌নে জোয়ারের পা‌নি‌তে নেমে পা পিছলে ডুবে যায় সুমাইয়া ও আ‌জোয়া। তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন এলাকাবাসী। পরে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

বরগুনার বেতাগী উপজেলার সরিষাবাড়ি ইউনিয়নের দক্ষিণ কালিকাবাড়ি এলাকায় বুধবার বেলা ১১টার দিকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় বেড়িবাঁধ ভেঙে শিশু ইমামুল পানিতে পড়ে যায়। এক ঘণ্টা পর তার মরদেহ উদ্ধার করা হয়।

এদিকে বামনা উপজেলার ডৌয়াতলায় মঙ্গলবার রাত ১১টার দিকে বাড়ির পাশের খালে মাছ ধরতে গিয়ে পানিতে ডুবে মারা যান নান্না জমাদ্দার।