জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমল

জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমল

জ্বালানি তেলের ওপর ভ্যাট-ট্যাক্স কমায় ভোক্তা পর্যায়ে ডিজেল, অকটেন, পেট্রল ও কেরোসিনের দাম লিটারে পাঁচ টাকা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সোমবার রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার রাত ১২ টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভিতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটারপ্রতি ডিজেল ১০৯ টাকা, কেরোসিন ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা ও পেট্রল ১২৫ টাকা হবে।

কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে বলে জানান তিনি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, প্লাটস অনুসারে গত ২৬ আগস্ট ডিজেলের দাম ছিল ব্যারেলপ্রতি ১৪৭.৬২ মার্কিন ডলার। এই হিসাবে প্রতি লিটার ডিজেলের দাম পড়ে ১২৮.৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির এখনও ১৯.৬১ টাকা লোকসান হবে।

গতকাল রবিবার (২৮ আগস্ট) ডিজেলের ওপর থেকে সব ধরনের আগাম কর মওকুফ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। এরপর থেকেই জ্বালানি তেলের দাম কমার বিষয়টি আলোচনায়। এরই মধ্যে সোমবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নতুন করে দাম সমন্বয় হবে বলে জানান।

গত ৫ আগস্ট ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এর আগে সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সেই সময় এই দুই জ্বালানির দাম লিটার প্রতি ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়।