দুই-তিন মাস নিত্যপণ্যের দাম এমন চলতে পারে: বাণিজ্যমন্ত্রী

দুই-তিন মাস নিত্যপণ্যের দাম এমন চলতে পারে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, বিশ্ববাজারে দাম বৃদ্ধি কারণে দেশে আমদানি নির্ভর পণ্য ডাল, তেল, চিনির দাম কিছুটা বেড়েছে। তবে দেশে কৃষিজাত পণ্যের দাম কম রয়েছে। আগামী দুই-তিন মাস এমন পরিস্থিতি চলতে পারে। বুধবার দুপুরে রংপুর ডায়াবেটিক সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দিতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের মানুষের ক্রয়ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে। তাই যতদিন পর্যন্ত প্রয়োজন ততদিন টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে নিত্যপ্রয়োজনীয় পণ্য দেওয়া হবে। সব মিলিয়ে অন্য দেশের তুলনায় আমরা ভালো আছি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাস উপলক্ষে আটটি নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে এলসি জিরো মার্জিন অথবা ন্যূনতম মার্জিন করা হয়েছে। পরবর্তীতে নিয়ম অনুযায়ী ৬ মাস পর সেই পণ্যের বকেয়া পরিশোধ করতে পারবেন। এলসি ওপেনের কারণে অন্য ব্যবসায়ীদের ক্ষতি হওয়ার সুযোগ নেই।

আমদানির ক্ষেত্রে বাজারের অবস্থা বিবেচনা করে ডলার প্রতি ১০৭ থেকে ১০৮ টাকা করে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, বাজাররের ভারসাম্য রক্ষায় রপ্তানির ক্ষেত্রে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে। সেটিও বাড়িয়ে ডলার প্রতি ১০১ টাকা করা হয়েছে। তবে রেমিট্যান্সের টাকা কম দেওয়া হচ্ছে না।

দেশের চলমান রাজনীতি সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি আন্দোলন করবে এটা তাদের অধিকার। তবে সবচেয়ে বড় কথা হলো নির্বাচন হচ্ছে গণতন্ত্রের শেষ কথা। রাজপথে থেকে কেউ কাউকে ক্ষমতা থেকে উঠিয়ে দেবে এটা সম্ভব নয়। আমার আহ্বান গণতান্ত্রিক আন্দোলন করে আগামী নির্বাচনে সবার অংশগ্রহণ করা উচিত।