নবগঠিত বিশ্বনাথ পৌরসভায় ভোট ২ নভেম্বর

নবগঠিত বিশ্বনাথ পৌরসভায় ভোট ২ নভেম্বর

প্রথমবারের মতো নির্বাচিত পরিষদ পাচ্ছেন বিশ্বনাথ পৌরবাসী। এ পৌরসভাটি এতোদিন প্রশাসক দিয়ে চলছিল। ঘোষণার দীর্ঘ প্রায় ৩ বছর পর ২ নভেম্বর এই পৌরসভায় ভোটে মেয়র-কাউন্সিলর নির্বাচিত হবেন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পর দীর্ঘদিন তাকিয়ে থাকা প্রার্থীরা নড়েচড়ে ওঠেছেন। এবার নির্বাচনে প্রার্থী হওয়ার প্রস্তুতি নিচ্ছেন প্রার্থীরা। এছাড়া ভোটাররাও উজ্জীবিত প্রথমবার পৌর নির্বাচনে ভোট দিয়ে জনপ্রতিনিধি নির্বাচন করবেন।  

তফসিল অনুযায়ী রিটানিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৬ অক্টোবর, রিটানিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাই ১০ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ অক্টোবর এবং ২ নভেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাধ্যমে টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের ২১ অক্টোবর গঠিত হয় বিশ্বনাথ পৌরসভা। রাষ্ট্রপতির আদেশে ১৯ ডিসেম্বর পৌর প্রশাসনের দায়িত্ব ন্যস্ত হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার ওপর। নবগঠিত বিশ্বনাথ পৌরসভায় প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিশন।

এই পৌরসভার রিটানিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে মৌলভীবাজার জেলা নির্বাচন অফিসারকে।

একই দিনে (২ নভেম্বর) সিলেটের ওসমানীনগর ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদের স্থগিত হওয়া নির্বাচনেরও ভোটগ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে।  

এর আগে, ৬ জুন সিলেটের ওসমানীনগর ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন।  

তফসিল অনুযায়ী, নির্বাচন হওয়ার কথা ছিল ২৭ জুলাই। কিন্তু সিলেটে ভয়াবহ বন্যার কারণে ২৭ জুন এ দুই উপজেলার নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। ২০ সেপ্টেম্বর ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে পুনঃতফসিলি ঘোষণা করা হয়।  

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৬ অক্টোবর, মনোনয়ন যাচাই-বাচাই ১০ অক্টোবর, মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৩ অক্টোবর, দাখিলকৃত আপিল নিস্পত্তি ১৬ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর শেষে ২ নভেম্বর ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।