নির্বিঘ্নে পূজা করুন, পাশে আছে সরকার: তথ্যমন্ত্রী

নির্বিঘ্নে পূজা করুন, পাশে আছে সরকার: তথ্যমন্ত্রী

সারা দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে জানিয়ে হিন্দু সম্প্রদায়কে নির্বিঘ্নে দুর্গাপূজার উৎসব পালনের আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। বলেছেন, সরকার তাদের পাশে আছে।

সচিবালয়ে বৃহস্পতিবার ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘কুমিল্লায় যে ঘটনা ঘটেছে তার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। এ ঘটনার পর সারা দেশেই আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

‘জনগণকে অনুরোধ করব, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো গুজবে কান দেবেন না। বিভ্রান্ত হবেন না। যারা গুজব ছড়াচ্ছে এবং ভবিষ্যতেও ছড়াবে তাদের কঠোর শাস্তি দেয়া হবে। আমি হিন্দু সম্প্রদায়কে অনুরোধ করব, আপনারা নির্বিঘ্নে পূজোৎসব পালন করুন। সরকার ও জনগণ আপনার সঙ্গে আছে।’

কুমিল্লা নগরীর নানুয়ার দিঘীর উত্তরপাড়ের একটি পূজামণ্ডপে কোরআন শরিফ পাওয়ার অভিযোগ তোলার পর বুধবার সকাল থেকে শহরে ছড়িয়ে পড়ে উত্তেজনা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে পুলিশ, র‌্যাব ও বিজিবির বিপুল সংখ্যক সদস্য। তবে আলোচিত মণ্ডপের পূজার আয়োজকেরা বলছেন, সেখানে পবিত্র কোরআন শরিফ কী করে এল সে বিষয়ে তাদের কোনো ধারণা নেই।

বুধবার সকালে বিষয়টি পূজারিদের নজরে আসে। এর আগে গভীর রাত পর্যন্ত পূজা উদযাপন শেষে মণ্ডপটি জনশূন্য ছিল।

পূজার আয়োজক দর্পনসংঘের সভাপতি সুবোধ রায় জানান, কম বাজেটের মণ্ডপ বলে সিসি ক্যামেরা বসানো হয়নি। এ ঘটনায় কারা জড়িত সেটি বের করার দাবি জানিয়েছেন তিনি।

জেলা প্রশাসক কামরুল হাসান নিউজবাংলাকে বলেন, ‘আমাদের আপাতত লক্ষ্য হচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা। এখন সেটার জন্য যা যা প্রয়োজন তা-ই করা হচ্ছে। কে বা কারা কী উদ্দেশ্যে এ কাজ করেছে তা এখনই বলা যাচ্ছে না, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর তদন্ত শুরু হবে। তদন্তের জন্য আমরা তিন সদস্যের কমিটি করেছি।’

বিজিবির কুমিল্লা ১০ ব্যাটালিয়নের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল গোলাম ফজলে রাব্বি  জানান, শহরে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া, জেলা প্রশাসনের চাহিদা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দুর্গাপূজার নিরাপত্তায় এরই মধ্যে কুমিল্লা, নরসিংদী, মুন্সিগঞ্জসহ ২২ জেলায় বিজিবি মোতায়েন করেছে সরকার। প্রয়োজনে সারা দেশে বিজিবি মোতায়েন করা হবে বলে জানানো হয়েছে।