ফিফা র‌্যাংকিং: ১৯২তম স্থানে বাংলাদেশ

ফিফা র‌্যাংকিং: ১৯২তম স্থানে বাংলাদেশ

ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে নিরঙ্কুশ অবস্থান ধরে রেখেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিং যে সময়কে কেন্দ্র করে প্রকাশ করা হয়েছে, এর মধ্যে শীর্ষে থাকা দেশগুলো কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলেনি। যার ফলে তাদের রেটিং পয়েন্টেও কোনো হেরফের হয়নি।

১৮৩৭.৫৬ পয়েন্ট নিয়ে আগেই শীর্ষে ছিল ব্রাজিলিয়ানরা। এখনও তাদের সেই একই পয়েন্ট। ১৮২১.৯২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল বেলজিয়াম। নতুন প্রকাশিত র‌্যাংকিংয়েও সেই একই পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা আর্জেন্টিনার রেটিং পয়েন্ট ১৭৭০.৬৫। আগের প্রকাশিত র‌্যাংকিংয়েও ছিল তাদের একই পয়েন্ট।

শীর্ষ তিনটি স্থানের মত সেরা ২০টি দলের মধ্যেও কোনো পরিবর্তন আসেনি। সবাই রয়েছে আগের জায়গাতেই। একইভাবে ১৯২তম স্থানে রয়েছে বাংলাদেশ। আগের প্রকাশিত র‌্যাংকিংয়েই পিছিয়ে গিয়েছিল লাল-সবুজ জার্সিধারিরা। এখনও সেই একই অবস্থানে রয়েছে তারা। রেটিং পয়েন্ট কেবল ৮৮৩.১৮।

সাফ অঞ্চলে বাংলাদেশের পেছনে রয়েছে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। পাকিস্তান ১৯৫তম এবং শ্রীলঙ্কা ২০৭তম। সাফ অঞ্চলে সবচেয়ে এগিয়ে ভারত। তারা রয়েছে ১০৪তম স্থানে। যদিও সম্প্রতি ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়েছে ভারত।

এবারের ফিফা র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় লাভ হয়েছে আফ্রিকার দুটি দেশ বতসোয়ানা এবং মৌরিতানিয়ার। বতসোয়ানা ৩ ধাপ এগিয়ে অবস্থান করছে ১৪৬তম স্থানে এবং একইভাবে ৩ ধাপ এগিয়েছে মৌরিতানিয়াও। তারা রয়েছে ১০৭তম স্থানে। সেরা ৫০টি দলের মধ্যে ইরান এবং বিশ্বকাপের আয়োজন দেশ কাতার এগিয়েছে ১ ধাপ করে। ইরান ২২তম এবং কাতার রয়েছে ৪৮তম স্থানে।