বন্যায় বিধ্বস্ত সিলেট-ছাতক রেলপথ এখনও বন্ধ, মেরামত কবে?

বন্যায় বিধ্বস্ত সিলেট-ছাতক রেলপথ এখনও বন্ধ, মেরামত কবে?

সম্প্রতি সিলেট ও সুনামগঞ্জকে বিধ্বস্ত করে গেছে স্মরণকালের ভয়াবহ বন্যা। এ বন্যা বিভিন্নভাবে ক্ষতিসাধনের পাশাপাশি বিধ্বস্ত করেছে সুনামগঞ্জের একমাত্র রেললাইন সিলেট-ছাতক রুট। তবে বন্যার দীর্ঘ আড়াই মাস পেরিয়ে গেলেও গুরুত্বপূর্ণ এ রেলপথ এখনও মেরামতের উদ্যোগ নেওয়া হয়নি।  

জানা গেছে, সাম্প্রতিক বন্যায় রেললাইন বিধ্বস্ত হওয়ায় সিলেট-ছাতক রুটে বন্ধ রয়েছে ট্রেন চলাচল। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। কিন্তু দীর্ঘ আড়াই মাসেও এ লাইন মেরামতের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। সুনামগঞ্জের ছাতক থেকে বালু, পাথর, চুনাপাথর, চুন, সিমেন্ট, শিল্পকারখানার কাঁচামাল সহজে ও কম খরচে পরিবহনের জন্য ১৯৫৪ সালে নির্মাণ করা হয়েছিলো সিলেট-ছাতক রেলপথ। কমলা লেবু ও তেজপাতাসহ বিভিন্ন মালামাল আনা-নেওয়ার জন্যই মূলত এ রেলপথ নির্মিত হয়েছিল। রেলপথে ভাড়া কম হওয়ায় নিম্নআয়ের মানুষ গন্তব্যে যেতে ট্রেন ব্যবহার করতেন। কিন্তু বন্যায় ক্ষতিগ্রস্ত এ রুটে ট্রেন বন্ধ থাকায় কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে সড়কপথে চলাচল করতে হচ্ছে তাদের। এতে বিপাকে পড়েছেন সাধারণ ও নিম্ন আয়ের মানুষ। 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বন্যার পানির তীব্র স্রোতে ৩৪ কিলোমিটার দৈর্ঘ্য সিলেট-ছাতক রেললাইনের ১০টি স্থানে এবং প্রায় ১২ কিলোমিটার রেলপথ চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বানের পানি ভাসিয়ে নিয়ে গেছে রেলপথের পাথর আর মাটি। দেখা দিয়েছে ছোটবড় ভাঙন।

সিলেট অঞ্চলের রেলওয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, ভয়াবহ বন্যার কারণে সিলেট-ছাতক রেলপথের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত রেলপথ সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।