অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

বিশাল জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

বিশাল জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশনটা বড় জয় দিয়েই শুরু করলো বাংলাদেশ দল। আজ নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ১৫৪ রানে হারিয়েছে রাকিবুল হাসানের দল। শুরুতে ব্যাটিং করে প্রান্তিক নওরোজ নাবিলের দুর্দান্ত শতকে ২৯৭ রানের বড় পুঁজি গড়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। জবাবে ৪২.৩ ওভারে মাত্র ১৪৩ রানে গুটিয়ে যায় নেপাল।

ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি নেপাল। দলীয় ৫ রানেই আঘাত হানেন পেসার তানজিম হাসান সাকিব। দারুণ এক ডেলিভারিতে বোল্ড করেন ওপেনার অর্জুন কুমালকে (৫)। এরপর অধিনায়ক দেব খানালের (১২) স্টাম্পও উপড়ে ফেলেন সাকিব। দলীয় ২৩ রানে সন্তোষ কারকিকে (৩) সাজঘরের পথ দেখান অধিনায়ক রাকিবুল হাসান।

রাকিবুলের পর দৃশ্যপটে আসেন মেহেরুব। দলীয় ৪৮ রানে নেপালের উইকেটরক্ষক অর্জন সউদকে (১৫) ইফতিখার হোসেনের ক্যাচ বানান মেহেরুব। এরপর দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার বিবেক মাগারকেও (৩৩) রানআউট করেন তিনি। মাঝে বশির আহমাদকে (৮) কট অ্যান্ড বোল্ড করেন নাঈমুর রহমান। ৮১ রানেই ৬ উইকেট খুইয়ে তখন হারের প্রহর গুনছে নেপাল। সপ্তম উইকেটে গুলসান ঝা ও বিবেক যাদবের ৬০ রানের জুটিতে হারের ব্যবধান কমে তাদের। দলীয় ১৪১ রানে যাদবকে (২৬) নিজের দ্বিতীয় শিকার বানিয়ে এই জুটি ভাঙেন মেহেরুব। এরপর স্কোরবোর্ডে ২ রান যোগ করতেই বাকি ৩ উইকেট হারায় নেপাল। দলের পক্ষে সর্বোচ্চ স্কোরার গুলসান ঝা ব্যক্তিগত ৩৫ রানে আউট হন। আদিল আলমকে ফেরান নাঈম রহমান। আর দুর্গেশ গুপ্তকে বোল্ড করে নেপালের ইনিংসের ইতি টানেন অধিনায়ক রাকিবুল।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক রাকিবুল হাসান। ওপেনিং জুটিতে আসে ৩৯ রান। ১৭ রান করে ফেরেন ওপেনার মাহফিজুল ইসলাম। আরেক ওপেনার ইফতিখার হোসেন ২১ রান করে কাটা পড়েন রান আউটে। তিনে নামা নাবিল ১১২ বলে ১১ চার ও এক ছক্কায় ১২৭ রানের ঝলমলে ইনিংস উপহার দেন। আইচ মোল্লা ২২ এবং উইকেটরক্ষক ব্যাটার ফাহিম ৫৪ বলে ৫৮ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। শেষ দিকে মেহেরুবের ১৫ বলে ২১ রানের সুবাদে বাংলাদেশের দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৯৭/৪। নেপালের হয়ে গুলসান ঝা, তিলক বান্ডারি ও মোহাম্মদ আদিল আলম একটি করে উইকেট নেন।