মিথ্যা অপপ্রচার, শেভরণ কোন মাইন বিস্ফোরণ ঘটায়নি

মিথ্যা অপপ্রচার, শেভরণ কোন মাইন বিস্ফোরণ ঘটায়নি

শনিবার চার ঘন্টার মধ্যে চারবার ভূমিকম্প। কিংবা আজ রবিবার ভোরের কম্পন। এসব কম্পন আসলেই কী প্রাকৃতিক ভূমিকম্প ছিল, নাকি ছিল কৃত্রিম কম্পন? শনিবার বারবার ভূমিকম্পের পর রাত থেকে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলতে থাকে নানা আলোচনা। এই কম্পনকে প্রাকৃতিক ভূকম্পন মানতে নারাজ অনেকে। ফেসবুকে অনেকেই লিখছেন শেভরণ তাদের জরিপ কাজের জন্য ভূগর্ভে মাইন বিস্ফোরণ ঘটানোর ফলে বারবার এরকম কম্পনের সৃষ্টি হয়েছে।

তবে এ ব্যাপারে শেভরণের কমিউনিকেশন কর্মকর্তা শেখ জাহিদুর বলেছেন, সিলেটে শেভরণের কোন জরিপ কাজ চলমান নেই। শেভরণ কোন মাইন বিস্ফোরণও ঘটায়নি। ভূকম্পনের সাথে শেভরণের কোন সম্পৃক্ততা নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ভূমিকম্প নিয়ে অপপ্রচার চালাচ্ছেন।

ফেসবুকে কেউ কেউ লিখছেন, মাইন বিস্ফোরণ ঘটিয়ে কম্পন সৃষ্টি করায় শেভরণকে সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরভবনে ডাকা হয়েছে। কিন্তু এই তথ্যেরও কোন সত্যতা মিলেনি। নগরভবন কর্তৃপক্ষ শেভরণকে ডাকার বিষয়টি অস্বীকার করেছেন।

শনিবার দফায় দফায় ভূমিকম্পের পর বিশেষজ্ঞরা জনসাধারণকে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন। এই অবস্থায় ভূমিকম্প নিয়ে এরকম অপপ্রচার জনসচেতনতা সৃষ্টিতে প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে বলেও মনে করছেন সচেতন মহল।