জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ

শান্তিগঞ্জে সন্ধ্যায় আ.লীগের কমিটি, রাতেই তিন নেতার পদত্যাগ!

শান্তিগঞ্জে সন্ধ্যায় আ.লীগের কমিটি, রাতেই তিন  নেতার পদত্যাগ!

সুনামগঞ্জের শান্তিগঞ্জে উপজেলা আওয়ামী লীগের আট সদস্যের কমিটি গঠনের তিন ঘণ্টার মাথায় জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগসহ ব্যক্তিগত কারণ দেখিয়ে দুই নেতা পদত্যাগ করেছেন। আর কমিটির অপর একজন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এতে জেলার রাজনৈতিক অঙ্গণে আলোচনার জন্ম দিয়েছে। 

পদত্যাগীরা হলেন- নবগঠিত কমিটির সিনিয়র সহসভাপতি বুরহান উদ্দিন দোলন ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাসুদ মিয়া। 

আর পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান জিতু।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাত ৯ টার দিকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পৃথক পদত্যাগপত্র জামা দেন দুই নেতা দোলন ও মাসুদ। সহ-সভাপতির পদ পাওয়া দোলন পদত্যাগপত্রে উপজেলা যুবলীগের সভাপতি হিসেবে সম্মেলন করার পর মূল দলের রাজনীতিতে আসার ইচ্ছা প্রকাশ করেন। 

আর যুগ্ম সাধারণ সম্পাদকের পদ পাওয়া মো. মাসুদ মিয়া শারীরিক অসুস্থতার কথা পদত্যাগপত্রে উল্লেখ করেন। 

তিনি বলেন, আমি শারীরিকভাবে অসুস্থ। তবে আগের কমিটিতে আমি সহ-সভাপতি ছিলাম। আর নতুন কমিটি আমাকে তিন নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে। কমিটি গঠনের ক্ষেত্রে জ্যেষ্ঠতা না মানাও পদত্যাগের একটি অন্যতম কারণ। 

এদিকে, যুগ্ম সাধারণ সম্পাদকের পদ পাওয়া সাবেক ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান জিতু বুধবার পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। 

তিনি বলেন, সম্মেলন থেকে আসার পর জানতে পেরেছি আমাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে। কিন্তু কমিটির গুরুত্বপূর্ণ পদে জামাত-শিবিরের চিহ্নিত লোক জায়গা পাওয়ায় আমার পক্ষে তার সাথে রাজনীতি করা সম্ভব না। আমি ছাত্রলীগের রাজনীতি করে উঠে আসা মানুষ। 

উল্লেখ্য, মঙ্গলবার দিনভর শান্তিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সস্মেলন শেষে সন্ধ্যায় আট সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে জেলা আওয়ামী লীগ। এতে সাবেক ভাইস চেয়ারম্যান সিতাংশু শেখর ধরকে সভাপতি ও পরিকল্পনামন্ত্রীর ব্যক্তিগত সচিব হাসনাত হোসাইনকে সাধারণ সম্পাদক করা হয়। 

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান বলেন, আমি তাদের পদত্যাগপত্র পেয়েছি। তাদেরকে ডেকে জিজ্ঞেস করব কেন তারা এমনটা করেছে। এর পরে করণীয় নির্ধারণ করা হবে।