শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো ‘বাংলাদেশ অ্যাট ৫০: অ্যাচিভমেন্টস, প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শিরোনামে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) থেকে এ সম্মেলন শুরু হবে।

সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, নেপাল, তুরস্ক, ভারত, মঙ্গোলিয়া ও ডেনমার্কসহ আটটি দেশের শতাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে এ তথ্য জানান সম্মেলনের আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান।

সম্মেলন আয়োজনের বিষয়ে অধ্যাপক দিলারা রহমান জানান, বাংলাদেশসহ আটটি দেশের শতাধিক গবেষণাপত্র ১৪টি সশরীরে এবং দুটি ভার্চুয়ালি সেশনে উপস্থাপিত হবে। সম্মেলনে দেশ-বিদেশের দুই শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অংশ নেবেন।

দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

সম্মেলনে স্বাগত বক্তব্য দেবেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান এবং ‘ভোট অব থ্যাংক’ প্রদান করবেন সম্মেলন সচিব ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন।