শুক্রবার লাক্কাতুরায় ‘ফায়ার ফ্লো’ করবে শেভরন, আতঙ্কিত না হওয়ার আহ্বান

শুক্রবার লাক্কাতুরায় ‘ফায়ার ফ্লো’ করবে শেভরন, আতঙ্কিত না হওয়ার আহ্বান

শুক্রবার (২৪ মার্চ) সিলেটের লাক্কাতুরা গ্যাসক্ষেত্রে অগ্নি প্র্রজ্জ্বলন (ফায়ার ফ্লো) করবে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক তেল-গ্যাস কোম্পানি শেভরন।

ফায়ার ফ্লোর কারণে সিলেটের আকাশে আগুনের লাল শিখা দেখা যেতে পারে। এতে কাউকে আতংকিত না হওয়ার আহ্বান জানিয়েছে ‘শেভরন বাংলাদেশ জালালাবাদ ফিল্ড’ কর্তৃপক্ষ।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে শেভরনের পক্ষ থেকে বলা হয়- ‘‘সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শেভরন বাংলাদেশ জালালাবাদ গ্যাস ফিল্ড, লাক্কাতুরা, সিলেট এর নিয়মিত গ্যাস কূপ রক্ষণাবেক্ষণ কাজের অংশ হিসেবে আগামী ২৪ মার্চ, শুক্রবার সকাল থেকে অগ্নি প্রজ্জ্বলন ব্যবস্থা চলমান থাকবে। গ্যাস কূপ সংলগ্ন এলাকার জনগণ ও পরিবেশ নিরাপদ রাখতে সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। উক্ত বিষয়ে আতংকিত না হয়ে কর্ম এলাকার আশেপাশে জনসমাগম পরিহার করে দেশের জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করণে এই গুরুত্বপূর্ণ কাজে সকলকে সহযোগীতা করতে বিশেষ ভাবে অনুরোধ করা হলো।’’

উল্লেখ্য, ২০২১ সালের ২২ জুলাই মধ্যরাতে সিলেটের লাক্কাতুরা এলাকায় শেভরনের নিয়ন্ত্রাধীন গ্যাসক্ষেত্রে সংস্কার কাজের জন্য গ্যাসকূপের অতিরিক্ত গ্যাস জ্বালানো হয়। আগুনের শিখা ছড়িয়ে পড়ায় নগরজুড়ে আতঙ্ক দেখা দেয়।

তবে ওই রাতে ফেসবুকে অনেকেই প্রচার করেন- ‘সিলেট সেনানিবাসের বহুতল ভবনে আগুন লেগেছে। ভয়াবহ এই আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।’ এই গুজবেসিলেট নগরী ও আশপাশের মানুষের মাঝে চরম আতঙ্ক দেখা দেয়। এই গুজব ছড়ানোর অপরাধে পরবর্তীতে ৭ জনকে গ্রেপ্তার করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-৯।