শেষ হয়নি ফসল রক্ষা বাঁধের পিআইসি গঠন, শঙ্কিত কৃষকরা

শেষ হয়নি ফসল রক্ষা বাঁধের পিআইসি গঠন, শঙ্কিত কৃষকরা

জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের প্রকল্প বাস্তবায়ন (পিআইসি) কমিটি এখনও শেষ হয়নি। এবার হাওরে ২৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের মাধ্যমে বাঁধের কাজ শুরু হওয়ার কথা থাকলেও গত শনিবার পর্যন্ত মাত্র ১১টি কমিটি গঠন করা হয়েছে। ফলে নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ সম্পন্ন নিয়ে শঙ্কিত স্থানীয়রা কৃষকরা।

উপজেলা পানি উন্নয়ন বোর্ডের আঞ্চলিক কার্যালয় ও হাওরপারের কৃষক সূত্র জানায়, এবছর ১৫ কিলোমিটার এলাকায় ২৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে কাজ করার সিদ্ধান্ত হয়। এ কাজের জন্য ৩ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। চলতি মাসের ১৫ ডিসেম্বর কাজ শুরু করে আগামি ২৮ ফেব্রুয়ারি মধ্যে হাওরের বাঁধের কাজ শেষ করার কথা। গত ১৫ ডিসেম্বর নলুয়া হাওরের চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের কুরেরপার এলাকায় ৪ নম্বর প্রকল্পে কাজের উদ্বোধন করা হয়। তবে এরপর থেকে আর কাজ শুরু হয়নি। তবে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের দাবি ওই প্রকল্পসহ নলুয়া হাওরের ১৯ ও ২০ নম্বর প্রকল্পে কাজ চলছে।

এদিকে ২৮টি প্রকল্পের মধ্যে মাত্র ১১টি প্রকল্পের কমিটি গঠন করা হয়েছে। এখনও ১৭টি প্রকল্পের কমিটি হয়নি। এছাড়াও অনেক প্রকল্পের কার্যাদেশ দেওয়া হয়নি এখন পর্যন্ত।

নলুয়া হাওরের একটি প্রকল্পের সভাপতি জানান, কয়েকদিন আগে প্রকল্প কমিটি গঠন কাজ শেষ হলেও এখনও কার্যাদেশ পাইনি। যে কারণে কাজ শুরু করতে পারছি না।

জগন্নাথপুর উপজেলা হাওর বাচাঁও আন্দোলন কমিটির সভাপতি সিরাজুল ইসলাম বলেন, কাজ শুরু হওয়ার ১৭দিন অতিবাহিত হলেও এখনও প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন হয়নি। নামমাত্র একটি প্রকল্পে কাজের উদ্বোধন করা হলেও কাজ পুরোদরে হচ্ছে না। ফলে নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ শেষ হওয়া নিয়ে আমরা শঙ্কিত।

জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন প্রধান আঞ্চলিক কার্যালয়ের প্রধান কর্মকর্তা এসও হাসান গাজী বলেন, দ্রুত কমিটি গঠন করে বাঁধের কাজ যথাসময়ের মধ্যে শেষ করা হবে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুর রহমান বলেন, দ্রুত কমিটি গঠন শেষ করে নির্ধারিত সময়ের মধ্যে ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।