সিরিজ ভূ-কম্পন, ঝুঁকিপূর্ণ ভবন নির্ণয়ে কাজ করবে সিসিক ও শাবি

সিরিজ ভূ-কম্পন, ঝুঁকিপূর্ণ ভবন নির্ণয়ে কাজ করবে সিসিক ও শাবি

সিলেট সিটি করপোরেশন (সিসিক) এলাকায় অবস্থিত ভূমিকম্পের জন্য ঝুকিপূর্ণ ভবন নির্ণয়ে এক সাথে কাজ করবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিসিক।

বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা এই কাজ করবেন। ঝুঁকিপূর্ণ ভবনগুলোকে খুঁজে বের করে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে ভবনের ঝুঁকিপূর্ণতা নিয়ে সিসিককে পরামর্শ দেবে শাবি।

বুধবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স কক্ষে সিসিকের সঙ্গে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, সিলেটে সম্প্রতি ভূমিকম্প সংঘটিত হওয়ার ফলে সিটি করপোরেশনের মধ্যে অনেক ভবন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। শহরের ভেতর কোন ভবনগুলো সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ তা নির্ণয় করতে আমাদের সহযোগিতা চেয়েছে কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষকরা সরেজমিনে গিয়ে ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে রিপোর্ট প্রদান করবে কর্তৃপক্ষের কাছে। সিটি করপোরেশন কর্তৃপক্ষ রিপোর্ট অনুযায়ী ভবনগুলোর নিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে। এ নিয়ে সিসিকের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হবে।

সভায় উপস্থিত ছিলেন- সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন- উপাচার্য অধ্যাপক ফরিদ আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাক আহমেদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. জহির বিন আলম, সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুল হক, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. সাইফুল আলম, অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হাওলাদার, সহযোগী অধ্যাপক ড. মো. ইমরান কবীর, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান প্রমুখ।