সিলেটে এসএসসিতে পাসের হার ৯৬ শতাংশ, এগিয়ে মেয়েরা

সিলেটে এসএসসিতে পাসের হার ৯৬ শতাংশ, এগিয়ে মেয়েরা

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৮৩৪ জন। 

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে সিলেট শিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বছর এসএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে এক লাখ ১৯ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাস করেছে এক লাখ ১৫ হাজার ৭০০ জন।

পাসকৃতদের মধ্যে ছাত্র ৫১ হাজার ৩৮৬ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৩১৪। গত বছরের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১৭ দশমিক ৯৯ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯।

বোর্ড সূত্রে জানা গেছে, জিপিএ-৫ পাওয়া চার হাজার ৮৩৪ জন শিক্ষার্থীর মধ্যে দুই হাজার ২৮ জন ছাত্র এবং দুই হাজার ৮০৬ জন ছাত্রী। সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ২৯৮ জন, হবিগঞ্জে ৮৬৯ জন, মৌলভীবাজারে এক হাজার ৪০ জন ও সুনামগঞ্জে ৬২৭ জন। 

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল জানান, বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৫ দশমিক ২৯, মানবিক বিভাগে ৯৭ দশমিক ২৬ এবং ব্যবসায় প্রশাসন বিভাগে পাসের হার ৯৫ দশমিক ৬৩ শতাংশ। এ বছর শতভাগ শিক্ষার্থী পাস করেছে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১৮৬টি। গত বছর ছিল ৪৩টি।