সিলেটে করোনা শনাক্ত কমে দেড় শতাংশের নিচে

সিলেটে করোনা শনাক্ত কমে দেড় শতাংশের নিচে

সিলেট বিভাগে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত দেড় শতাংশের নিচে নেমে এসেছে। এ সময় বিভাগে ৯৭১ জনের নমুনা পরীক্ষা করে করোনা পাওয়া গেছে ১৪ জনের। শনাক্তের হার ১ দশমিক ৪৪। করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নতুন করে কোনো মৃত্যুর ঘটনাও ঘটেনি।

আজ দুপুর সাড়ে ১২টায় সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ৪ জেলার সিলেট বিভাগে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৬৬ হাজার ৬৫৬ জনের। এর মধ্যে মারা গেছেন ১ হাজার ২২৮ জন।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, করোনার তৃতীয় ধাপের সংক্রমণের পর সিলেট বিভাগে গত ২৩ জানুয়ারি দৈনিক শনাক্ত ৩০ শতাংশের ওপরে ওঠে। এর মধ্যে ২৬ জানুয়ারি সর্বোচ্চ শনাক্তের হার ছিল ৩৯ দশমিক ৪৯। পরবর্তী সময়ে ২ ফেব্রুয়া‌রি সংক্রমণের হার কমতে শুরু করে। এর মধ্যে ১৩ ফেব্রুয়া‌রি থেকে ১০ শতাংশের নিচে নামতে থাকে। কয়েক দিন ধরে করোনায় তৃতীয় ধাপের সংক্রমণ কমে এসেছে।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৪ জনের মধ্যে ১০ জনই সিলেট জেলার। এ ছাড়া দুজন করে করোনা শনাক্ত হয়েছে হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায়। সুনামগঞ্জ জেলায় ৩৫ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি।

আজ সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন ৩০ জন। গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৬ জন। এ নিয়ে বিভাগে সুস্থ হয়েছেন ৫৩ হাজার ৭০৮ জন।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হিমাংশু লাল রায় বলেন, টিকা কার্যক্রম অব্যাহত থাকায় ও টিকাপ্রাপ্তির হার বৃদ্ধি পাওয়ায় সংক্রমণের হার কমেছে। এরপরও করোনা সংক্রমণ বৃদ্ধি রোধে সবাইকে সচেতনতা অবলম্বন করতে হবে। স্বাস্থ্যবিধি রক্ষার পাশাপাশি সামাজিক দূরত্ব ও ঘর থেকে বাইরে বের হলেই মাস্ক ব্যবহার করতে হবে।