সিলেটে তিন ক্যাটাগরির ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটের যাত্রা শুরু

সিলেটে তিন ক্যাটাগরির ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটের যাত্রা শুরু

সিলেটে ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটের কার্যক্রম শুরু হয়েছে আজ শনিবার থেকে। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) উদ্যোগে ভ্রাম্যমাণ পাবলিক টয়লেট নামানো হয়েছে সড়কে।

সিসিকের নির্বাহী প্রকৌশলী এহসান আহমদ সিলেটভিউকে বলেন, ‘সিলেট নগরীর বিভিন্ন স্থানে স্থায়ী পাবলিক টয়লেট আছে। কিন্তু কোথাও কোনো অনুষ্ঠান থাকলে আশপাশে টয়লেট না পেয়ে ভোগান্তিতে পড়েন সবাই। এই বিষয়টি মাথায় রেখে সিসিকের উদ্যোগে তিনটি ক্যাটাগরির ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটের ব্যবস্থা করা হয়েছে।’

তিনি জানান, আজ শনিবার থেকে ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটগুলোর কার্যক্রম শুরু হয়েছে। শহরতলির লাক্কাতুরা এলাকায় এগুলো নেওয়া হয়েছে। আজ বিকালে সেখানে চা শ্রমিকরা জড়ো হবেন প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিতে।

ভ্রাম্যমাণ টয়লেটগুলো সবসময় নগরীতে ব্যবহার করা হবে নাকি শুধুমাত্র অনুষ্ঠানস্থলে রাখা হবে এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি বলেও জানিয়েছেন প্রকৌশলী এহসান।

সিসিকের নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আলম সিলেটভিউকে বলেন, ‘তিন ক্যাটাগরির ভ্রাম্যমাণ টয়লেট রয়েছে। ভিভিআইপি, ভিআইপি ও নরমাল- এই হচ্ছে ক্যাটাগরিগুলো। ভিভিআইপিতে দুটি পৃথক টয়লেট, ভিআইপিতে চারটি এবং সাধারণ বা নরমাল ক্যাটাগরিতে দশটি পৃথক টয়লেটের ব্যবস্থা থাকছে। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা টয়লেট রয়েছে।’

তিনি জানান, ভ্রাম্যমাণ পাবলিক টয়লেটগুলো ঢাকা থেকে বানিয়ে আনা হয়েছে। তবে কতো টাকা খরচ হয়েছে, তা তাৎক্ষণিক জানাতে পারেননি তিনি।