সিলেটে 'নিরাপদ অভিবাসন ও দক্ষতা' শীর্ষক সেমিনার

সিলেটে 'নিরাপদ অভিবাসন ও দক্ষতা' শীর্ষক সেমিনার

সিলেটে 'নিরাপদ অভিবাসন ও দক্ষতা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৭ জানুয়ারি) সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জনশক্তি-কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজন অনুষ্ঠিত সেমিনারে সিনিয়র ইন্সট্রাক্টর মো. মাহবুবুর রহমনের সঞ্চালনায় ও সিলেট মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী খোর্শেদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সিলেট জেলা প্রশাসকের পক্ষে সহকারী কমিশনার ভূমি ফারিহা সুলতানা, সহকারী কমিশনার মাসুমা আক্তার কনা, সিলেট সিটি কর্পোরেশন ২৭ নং ওয়ার্ডের কাউন্সিলর আজম খাঁন, সিলেট জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মো. মঈন উদ্দিন, সিলেট মহানগর ২৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন ইরান, সাধারণ সম্পাদক সাইফ খান, দৈনিক শ্যামল সিলেটের সিনিয়র সাব এডিটর গোলাম মর্তুজা বাচ্চু, সিনিয়র সাংবাদিক এম আহমদ আলী, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুল হক শিপু, সিলেট জেলা প্রেসক্লাবের তথ্য ও প্রযুক্তি সম্পাদক সুলতান সুমন প্রমূখ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- সিনিয়র ইন্সট্রাক্টর মো. হাফিজুর রহমান।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, দেশের অনেক প্রবাসী দালালের খপ্পরে পড়ে এবং বেশি টাকা ব্যয় করে প্রবাসে যান। ফলে অনেক প্রবাসীই হয়রানির সম্মখীন হন। কিন্তু দালাল ছাড়া সরকারিভাবে প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশে স্বল্প খরচে যাওয়া যায়। এতে ওই প্রবাসী ও তার পরিবারের লোকজনও সুখে শান্তিতে থাকতে পারেন। তাই দেশের ৭৭টি প্রশিক্ষণ কেন্দ্রে নারী-পুরুষ প্রশিক্ষণ নিয়ে স্বল্প খরচে প্রবাসে যাওয়ার আহ্বান জানান বক্তারা।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আরবি ভাষা প্রশিক্ষক মো. মহি উদ্দিন ও গীতা পাঠ করেন প্রদীপ সরকার।