সিলেটে বিশ্ব ফিজিও থেরাপী দিবস পালন

সিলেটে বিশ্ব ফিজিও থেরাপী দিবস পালন

সিলেটে বিশ্ব ফিজিও থেরাপী দিবস পালিত হয়েছে। বুধবার সকালে নগরীর কুমারপাড়া মানিকপীর রোডস্থ জালালাবাদ রোটারী হাসপাতাল ও রোটারী ক্লাব অব জালালাবাদের যৌথ উদোগে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল প্রাঙ্গনে আলোচনা সভায় মিলিত হয়।

জালালাবাদ রোটারী হাসপাতালের চেয়ারম্যান পিপি রোটারিয়ান মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রোটারি ডিষ্ট্রিকের সদ্য প্রাক্তন জেলা গভর্ণর রোটারিয়ান অধ্যক্ষ লে. কর্ণেল (অব.) এম আতাউর রহমান পীর।
সভায় বক্তব্য রাখেন, রোটারী ক্লাব অব জালালাবাদের প্রেসিডেন্ট রোটারিয়ান আলী আশরাফ চৌধুরী খালেদ, জালালাবাদ রোটারি হাসপাতালের থেরাপীস্ট মামুনুর রশীদ। ধন্যবাদ বক্তব্য রাখেন জালালাবাদ রোটারী হাসপাতালের  সেক্রেটারী পিপি রোটারিয়ান শফিক আহমদ বখত।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রোটারী ক্লাব অব জালালাবাদের পিপি রোটারিয়ান মাসুদ আহমদ চৌধুরী, ক্লাব সেক্রেটারী রোটারিয়ান আব্দুল ওয়াদুদ তাপাদার, রোটারিয়ান মঞ্জুর আল বাছেত, রোটারিয়ান ইকবাল হোসেন, রোটারিয়ান মিজানুর রহমান, রোটারিয়ান মো. আরশাদ আলী, হাসপাতালের চীফ কনসালটেন্ট সাইদুর রহমান সহ অন্যান্য রোটারিয়ান ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত- ৮ সেপ্টেম্বর, বিশ্ব ফিজিওথেরাপি দিবস। বিশ্বের ১২১টি দেশে একযোগে এই দিনে ফিজিওথেরাপি দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব ফিজিওথেরাপি দিবস’ পালিত হচ্ছে।

দীর্ঘমেয়াদি ব্যথা, অসারতাসহ এ ধরনের রোগ নিরাময়ে বিশ্বব্যাপী ফিজিওথেরাপি একটি স্বীকৃত, কার্যকরী ও পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন চিকিৎসা পদ্ধতি। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে—‘লং কোভিড এবং পুনর্বাসন’ বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী। ১৯৯৬ সালে ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি ৮ সেপ্টেম্বরকে বিশ্ব ফিজিওথেরাপি দিবস হিসেবে ঘোষণা করে। বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) ২০০৭ সাল থেকে প্রতি বছর এ দিবসটি পালন করে আসছে।