সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদকের বহিস্কার দাবি

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদকের বহিস্কার দাবি

সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি নুরুল হুদা মুকুটকে দল থেকে অব্যাহতির একদিনের মাথায় জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমনকে পাল্টা বহিস্কারের দাবি জানিয়েছেন বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী নুরুল হুদা মুকুট। মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জ শহীদ জগৎজোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই সংবাদ সম্মেলনে এসব দাবি করেন তিনি।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর বিরুদ্ধে গিয়ে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করায় সোমবার নুুরুল হুদা মুকুটকে ‘অব্যাহিত’ দেয় জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন। জেলা কমিটির দপ্তর সম্পাদক অ্যাড. মো. নূরে আলম সিদ্দিকী উজ্জ¦ল স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তি গণমাধ্যমকে পাঠিয়ে এই তথ্য জানানো হয়। এই অব্যাহতি প্রদানকে অগঠনতান্ত্রিক ও এখতিয়ার বর্হিভুত দাবি করে জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে পাল্টা দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনেন নুরুল হুদা মুকুট।

সংবাদ সম্মেলনে নুরুল হুদা মুকুট বলেন,‘ সংবাদ মাধ্যম থেকে জানতে পেরেছি জেলা পরিষদ নির্বাচনে দলীয় শৃঙ্খলা অমান্য করার কারণে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক আমাকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পদ থেকে অব্যহতি প্রদান করেছেন। দলের গঠনতন্ত্রের ৪৬ ধরার (ঙ) উপধারায় বলা আছে, দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অভিযুক্ত ব্যক্তিকে কারণ দর্শানোর জন্য সাধারণ সম্পাদক পোস্টাল রেজিস্টেশন যোগে নোটিশ দেবেন। আমার ক্ষেত্রে তারা সেটি করেননি। ৪৬ (ঞ) ধারায় বলা হয়েছে, সংগঠনের দায়িত্বশীল কাউকে অব্যাহতি দিতে হলে দুই তৃতীয়াংশ সদস্যের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। উর্ধ্বতন শাখার অনুমোদন লাগবে, তারা সেটিও করেন নি। গঠনতন্ত্র না মেনে আমাকে অব্যাহতির চিঠি দিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের এ ধরণের কর্মকা- অগঠনতান্ত্রিক, অগণতান্ত্রিক ও এখতিয়ার বর্হিভূত। জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী না হবার জন্য কেন্দ্রীয় দায়িত্বশীল কেউ বা জেলা কমিটির কেউই আমাকে অনুরোধ করেন নি। কোন নির্দেশও দেননি। আমার ভোটারদের বিভ্রান্ত করার জন্য এখন দলের অব্যাহতির প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে।’