হরতাল থেকে অবরোধে বিএনপি

হরতাল থেকে অবরোধে বিএনপি
ফাইল ছবি

মহাসমাবেশ পণ্ড ও পুলিশি হামলার প্রতিবাদে সারাদেশে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যার হরতাল শেষ হয়েছে। হরতালে রাজধানীতে কয়েকটি ঝটিকা মিছিল ছাড়া বিএনপির তেমন কোনো কার্যক্রম ছিল না।

তবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে আটক ও অন্য নেতাদের বাসায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান নিয়ে দিনভর উত্তাপ ও উৎকণ্ঠা ছিল। ৩০ অক্টোবর বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারাদেশে সড়ক, রেল ও নৌ-পথে সর্বাত্মক অবরোধের কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি ও দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরা।

রোববার (২৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নতুন কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা আদায়ে এ কর্মসূচি পালন করা হবে।

এদিকে রোববার (২৯ নভেম্বর) সকাল ৬টা থেকে হরতাল শুরুর কয়েক ঘণ্টার মাথায় বেলা ৮টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের গুলশানের বাসা ঘেরাও করে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। পরে সকাল ৯টার দিকে তাকে বাসা থেকে আটক করে ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয়।

এরপর দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদের বনানী বাসা ঘেরারও করে আইনশৃঙ্খলা বাহিনী। তবে তাকে বাসায় না পেয়ে ফিরে যায় প্রশাসন।

গতকাল শনিবার মধ্যে রাত থেকে রোববার দুপুর পর্যন্ত বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের শাজাহানপুরের বাসভবনে একাধিকবার আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালায় বলে অভিযোগ তার পরিবারের।

এছাড়া বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের বাসায় এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ইশরাক হোসেনের বাসায় অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। এ সময় ইশরাক হোসেনকে বাসায় না পেয়ে তার ছোট ভাই ইশফাক হোসেনকে আটক করে নিয়ে যায় প্রশাসন।