‘পাসপোর্ট অফিসের দুর্নীতি বন্ধ না হলে আন্দোলন গড়ে তুলা হবে’

‘পাসপোর্ট অফিসের দুর্নীতি বন্ধ না হলে আন্দোলন গড়ে তুলা হবে’

জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ (জেপিকেপি) এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আয়োজনে পাসপোর্ট অফিসকে দুর্নীতিুমক্ত করার দাবিতে সামাজিক সংগঠনের নেতৃবৃন্দদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৭ অক্টোবর) সিলেট মহানগরীর ৬৪/এ, বিহঙ্গ, কাজিটুলায় কেন্দ্রীয় কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, দুর্নীতিবাজ কর্মকর্তাদের কারণে পাসপোর্ট অফিস দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। সাধারণ জনগনের জন্য পাসপোর্ট অফিস একটি হয়রানীযুক্ত প্রতিষ্ঠানে পরিণত। পাসপোর্ট অফিসের নির্দিষ্ট দালাল ছাড়া সাধারণ নাগরিকের জন্য পাসপোর্ট করা দুঃসাধ্য বিষয় হয়ে দাড়িঁয়েছে। একজন নাগরিককে সরাসরি পাসপোর্টের নির্দিষ্ট ফি জমা ও ফরম পূরণ করে পাসপোর্ট করতে গেলে বিভিন্ন অজুহাত দেখিয়ে সেই ব্যক্তির পাসপোর্টের আবেদন গ্রহণ করা হয় না। সময়মতো পাসপোর্ট করতে না পারায় অসংখ্য ব্যক্তি নির্দিষ্ট সময়ে প্রবাসে ভ্রমন করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছেন। যার কারণে অনেক ব্যক্তি প্রবাসের ভিসা প্রাপ্তিতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

বক্তারা আরো বলেন, পাসপোর্ট অফিসকে সাধারণ জনগণের জন্য স্বাভাবিক প্রক্রিয়ায় পাসপোর্ট করার অবস্থা ফিরিয়ে আনতে হবে। অন্যথায় সিলেটবাসী সর্বস্তরের জনগণকে নিয়ে পাসপোর্ট অফিসদের দুর্নীতিবাজ কর্মকর্তা ও দালালদের বিরুদ্ধে তীব্র আন্দোলন তুলতে বাধ্য হবে।

জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি মাওলানা মুফতি মোঃ আব্দুর রহমান চৌধুরী এডভোকেট এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত মোহাম্মদ এহছানুল হক তাহের এর পরিচালনায়  মতবিনিময় সভায় শুরতে পবিত্র কোরআন শরিফ থেকে তেলাওয়াত করেন সুহায়েল চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন, জেপিকেপি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি খায়রুল জাফর চৌধুরী। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, জেপিকেপি’র উপদেষ্ঠা মোঃ ইদ্রিস আলী, বীর মুক্তিযোদ্ধা সোয়েব আহমদ, ১৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি মোঃ মফিজুর রহমান, জঙ্গল শাহ ও মঙ্গল শাহ (রহ.) জামে মসজিদের মোতাওয়াল্লী মোঃ আব্দুল মান্নান, গণদাবী পরিষদ গোলাপগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ আবদুল লতীফ সরকার, গোলাপগঞ্জ থানা গণদাবী পরিষদের সভাপতি ডাঃ হাবিবুর রহমান, সিলেট বিভাগ গণদাবী পরিষদ গোলাপগঞ্জ উপজেলার শাখার সাধারণ সম্পাদক মোঃ আব্দুল করিম পাকি, গোলাপগঞ্জ থানা গণদাবী পরিষদের সাধারণ সম্পাদক জাহির উদ্দিন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মনোরঞ্জন তালুকদার, জালালাবাদ যুব জাগরণ সংস্থার সভাপতি আঃ শহিদ, সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরী, চেঞ্জ দ্যা সোসাইটি সমাজ কল্যাণ সংস্থা (নিজগাঁও) এর সভাপতি মোঃ আব্দুল মালেক, প্রবীন হিতৈষী সংঘের সদস্য মোঃ আনোয়ার উদ্দিন, জাগরণ সমাজ কল্যাণ সংস্থা (ভরাউট) এর সভাপতি আবদাল আহমদ আজাদ, কুয়েত প্রবাসী আতাউর রহমান চৌধুরী, বিহঙ্গ তরুণ সংঘের সহ-সভাপতি মোঃ লিয়াকত হোসেন, সংগ্রাম সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মোঃ সেলিম আহমদ, সচেতন নাগরিকদের মধ্য থেকে লায়েক আহমদ, তমন মিয়া, ফরহাদ আহমদ চৌধুরী, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দদের পক্ষ থেকে সহ-সভাপতি এম. এ মতিন, সাংগঠনিক সম্পাদক মোঃ বেলাল উদ্দিন, অর্থ সম্পাদক মোঃ মাসুদ আহমদ, সহ-সাধারণ সম্পাদক মোঃ ইফতেখার হোসেন মনি, দপ্তর সম্পাদক এস. এম. শাব্বীর আমীন তাহমীদ, সহ-প্রচার সম্পাদক তারেক মোহাম্মদ রেদওয়ান। সভায় উপস্থিত ছিলেন সুবায়েল চৌধুরী ও ফুজায়েল চৌধুরী।

উপস্থিত নেতৃবৃন্দদের মতামতের ভিত্তিতে পাসপোর্ট অফিসকে দুর্নীতিমুক্ত করার আন্দোলনকে বেগবান করার স্বার্থে আগামী ২১ অক্টেবর ২০২২ শুক্রবার বিকেল ৪টায় জেপিকেপি’র কেন্দ্রীয় কার্যালয় (৬৪/এ বিহঙ্গ, কাজিটুলা, সিলেট)-এ সর্বস্তরের পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও সমাজ সচেতন প্রতিনিধিত্বশীল নাগরিকদের সমন্বয়ে মতবিনিময় সভার তারিখ নির্ধারণ করা হয়।