বদলে গেছে করোনা আক্রান্তের মানচিত্র, স্বস্তি

বদলে গেছে করোনা আক্রান্তের মানচিত্র, স্বস্তি

দেশে করোনার ঊর্ধ্বমুখী প্রবাহ কমে এসেছে। শনাক্ত রোগী, শনাক্তের হার এবং মৃতের সংখ্যা এখন নিম্নমুখী। গত ২৪ ঘণ্টায় (২০ অক্টোবর সকাল ৮ পর্যন্ত) করোনাভাইরাসে সংক্রমিত হয়ে দেশের আট বিভাগের মধ্যে ঢাকাসহ পাঁচ বিভাগে কোনও অপ্রত্যাশিত মৃত্যু নেই।

দেশের ৩৭ জেলায় শনাক্ত হয়েছে এক অঙ্কের সংখ্যার রোগী, আর বাকি ২৩ জেলায় নতুন করে কারও শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়নি। গত প্রায় এক মাস ধরেই শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে। বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণের কমিউনিটি ট্রান্সমিশন (সামাজিক সংক্রমণ) কমেছে। এর ফলে বদলে গেছে সংক্রমণের মানচিত্র। কিন্তু এ নিয়ে স্বস্তিতে ভোগারও কোনও কারণ নেই। স্বাস্থ্যবিধি না মানলে আবারও চিত্র বদলে যেতে পারে, আঘাত হানতে পারে সংক্রমণের সেই ঊর্ধ্বগতি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। আর ২০২০ সালের ৮ মার্চে দেশে প্রথম তিন জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। তার ঠিক ১০ দিন পর প্রথম রোগীর মৃত্যুর কথা জানানো হয়। এরপর থেকে সংক্রমণের হার ঊর্ধ্বমূখী-নিম্নমুখী হলেও ধারণা করা হচ্ছিল ওই বছরের (২০২০) শেষের দিকে দিকে শীত পড়লে করোনার প্রকোপ বাড়বে। 

ধারণা ভুল প্রমাণ করে উল্টো দেশে করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। তবে চলতি বছরের মার্চের শেষ দিক পর্যন্তও এই ধারা নিম্নমুখীই ছিল। কিন্তু করোনার চরিত্রটা বদলাতে থাকে মে মাসের দিকে, যা টানা কয়েক মাস দেশে তাণ্ডব চালিয়েছে।