বাজারে ৩ পণ্যের দাম শক্তভাবে মনিটরিং করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী

বাজারে ৩ পণ্যের দাম শক্তভাবে মনিটরিং করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী

বানিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজ, আলূ, ডিমসহ তিনটি কৃষি পন্যের বেঁধে দেওয়া দাম শক্তভাবে মনিটরিং করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা শক্ত অবস্থানে রয়েছি।

শুক্রবার রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের বিশাল বাজার। সবাই মিলে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছি। পর্যাপ্ত জনবল না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিচ্ছেন। মুক্তবাজার অর্থনীতিতে সবসময় ব্যবসায়ীদের চাপে রাখা যায় না। আমরা বাজার নিয়ন্ত্রণে এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে খাদ্যপণ্য দিচ্ছি।

দেশে উৎপাদিত ডিম ও আলুর দাম নির্ধারণ নিয়ে তিনি বলেন, যখন যে পণ্যের মজুদ কমে যায় তখন সেই পণ্যের দাম নির্ধারণ করে সরকার। সেটা দেশি বা বিদেশি পণ্য হতে পারে। তিন পণ্যের বেঁধে দেওয়া দাম কার্যকর হবে।

টিপু মুনশি বলেন, এখন থেকে খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে সর্বোচ্চ ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৬ টাকা এবং দেশি পেঁয়াজ ৬৫ টাকা। কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এখন থেকে ন্যায্য দাম কার্যকর করা হবে।

ইলিশ রফতানির বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা সারাবছর ইলিশ রফতানি করি না। দূর্গাপূজা পশ্চিমবঙ্গের বাঙালির বড় উৎসব। এ উৎসবে আমরা শুভেচ্ছাস্বরূপ আমাদের উৎপাদিত ইলিশের মাত্র ২ ভাগ রফতানি করি।