৫৪ ধারায় গ্রেপ্তার বিএনপি নেতা গউছ রিমান্ডে

৫৪ ধারায় গ্রেপ্তার বিএনপি নেতা গউছ রিমান্ডে

ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার বিএনপির কেন্দ্রীয় সমবায়বিষয়ক সম্পাদক  জি কে গউছের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ আজ বুধবার এ আদেশ দেন।

 এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) রহমত উল্লাহ।

আদালত–সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আজ বুধবার বিএনপি নেতা  জি কে গউছকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। সেখানে উল্লেখ করা হয়, তিনি ২০১৫ সালে হবিগঞ্জে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং সংসদ সদস্য আবু জহির হত্যার ষড়যন্ত্র ও পরিকল্পনা মামলার আসামি। ওই ঘটনার রহস্য উদ্‌ঘাটনের জন্য আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

তবে গউছকে রিমান্ডে নেওয়ার আবেদন বাতিল করে জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। তিনি বলেন, আইন অনুযায়ী, হবিগঞ্জের যে হত্যার ষড়যন্ত্র মামলার কথা বলা হচ্ছে, সেই মামলায় তাঁকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে চাইতে পারত পুলিশ। কিন্তু সেটি না করে ৫৪ ধারায় তাঁকে গ্রেপ্তার দেখিয়ে ওই হত্যার ষড়যন্ত্র মামলায় রিমান্ডে নেওয়ার আবেদন করেছে পুলিশ। শুনানি নিয়ে আদালত তাঁর দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, বিএনপি নেতা গউছ গতকাল একটি মামলায় হাইকোর্ট থেকে জামিন নিয়ে বেরোনোর পর ডিবি পুলিশ তাঁকে গ্রেপ্তার করে।

হবিগঞ্জ পৌরসভার মেয়র ছিলেন জি কে গউছ। সুনামগঞ্জে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের (মৃত) জনসভায় বোমা হামলা মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় তাঁকে ২০১৭ সালে বরখাস্ত করা হয়। এর আগের বছরের মার্চেও সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত হওয়ায় তাঁকে বরখাস্ত করা হয়েছিল।