করিম-মাহমুদা ফাউন্ডেশনের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

করিম-মাহমুদা ফাউন্ডেশনের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল বলেছেন শুধু শিক্ষিত হলেই হবে না। আমাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। আর সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য নৈতিকতা থাকাটা জরুরি। শিক্ষা একটি জাতি গঠনের প্রধান উপাদান। শুক্রবার সন্ধ্যায় বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়ন পরিষদ মাঠে করিম-মাহমুদা ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন-একটি শিক্ষিত জাতিই পারে পৃথিবীর বুকে জায়গা করে নিতে এবং পারে একটি নতুন সভ্যতার জন্ম দিতে। সেদিক থেকে পরিসংখ্যান দেখলে সাম্প্রতিক কালে আমাদের এগিয়ে থাকারই কথা, কেন না বিগত প্রায় ১০ বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাসের হার ক্রমাগত বেড়েই চলেছে। সহজেই প্রতীয়মান হয় জাতি হিসেবে শিক্ষিত হচ্ছি, কিন্তু সুশিক্ষিত কি হতে পারছি?

তিনি বলেন- অ্য্যাডভোকেট আলহাজ্ব মরহুম আব্দুল করিম আখঞ্জী যেমন ছিলেন সুশিক্ষায় শিক্ষিত। তেমনি তিনি তার সন্তানদেরকে সুশিক্ষিত করে গেছেন। তার সন্তানেরা আজ সমাজে প্রতিষ্ঠিত। তারা এখন পিতা-মাতার নামে ফাউন্ডেশন গঠন করে এলাকার উন্নয়নে সামাজিক কর্মকান্ড করে যাচ্ছেন। এলাকার মান্নোয়নেও কাজ করছেন তারা। তাদের হাত যেন আরো প্রসারিত হয় এই প্রত্যাশা করছি।

করিম-মাহমুদা ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মাসুদ করিম আখঞ্জী তাপসের সভাপতিত্বে সাধারণ সম্পাদক এস এম সুরুজ আলী ও আতুকুড়া-সুবিদপুর শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি এনামুল হক আখঞ্জীর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের প্রাক্তন অধ্যক্ষ ইলিয়াছ বখত চৌধুরী জালাল, বিশিষ্ট সমাজসেবক তাহমিনা বেগম গিনি, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ শরীফ উল্লাহ, সাবেক ইউপি চেয়ারম্যান সজিব আলী, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মুনসুর উদ্দিন আহমেদ ইকবাল, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, শচীন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক লতিফ হোসেন, হবিগঞ্জ রেটারী ক্লাবের প্রেসিডেন্ট আব্দুল আউয়াল তালুকদার, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহ ফখরুজ্জামান, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সহকারি প্রধান শিক্ষক সামছুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক ফেরদৌস করিম আখঞ্জী।

অন্যান্যদের বক্তব্য রাখেন আতুকুড়া খান বাহাদুর এহিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মোঃ আব্দুল্লাহ মিয়া, আনোয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল হক, আতুকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিতেন্দ্র চন্দ্র দাস, করিম-মাহমুদা ফাউন্ডেশনের চেয়ারম্যানের সহধর্মীনি শাহিনা আক্তার, ভাইস প্রেসিডেন্ট হামিদুল হক আখঞ্জী, আতুকুড়া-সুবিদপুর শিক্ষা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মহিবুল হোসেন উজ্জল। পন্ডিত অ্যাডভোকেট আব্দুল করিম আখঞ্জীর জীবনী পাঠ করেন শরীফুল ইসলাম আখঞ্জী শান্ত।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তালাওয়াত করেন আসুশিকস এর সাংগঠনিক সম্পাদক আশাদুর রহমান। অনুষ্ঠান শেষে মোনাজাত করেন মাওলানা জিয়াউর রহমান। 
অতিথিবৃন্দ ১০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীর হাতে সম্মাননা ক্রেস্ট ও নগদ অর্থ তুলে দেন। বৃত্তিপ্রাপ্তরা হলেন-রঞ্জন দাস রবিন, রিপন দাস, খালেদা আক্তার, ঊর্মি সরকার, খাদিজা আখঞ্জী সাথী, আঞ্জুমান আরা ইসলাম আখঞ্জী, সপ্তবর্না দাস, মারজানা আক্তার, নাদিয়া চৌধুরী ও মনিকা আক্তার জেনি।