ঈদের দিনেও ঝড়তে পারে বৃষ্টি

ঈদের দিনেও ঝড়তে পারে বৃষ্টি

প্রকৃতিতে চলছে বর্ষাকাল। সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে প্রায়ই হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী বর্ষণ চলছে। আবহাওয়া অফিস বলছে, সারাদেশে বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে আগামী তিন দিনও। এর মধ্যে আগামী পরশু দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। আভাস অনুসারে, বৃষ্টি হতে পারে ঈদের দিনও।

বৃষ্টির আভাসের কারণে ঈদের দিন পশু কোরবানি নিয়ে চিন্তা বাড়ছে। বিশেষ করে কোরবানি, মাংস কাটা, ভাগ-বাটোয়ারা এবং আত্মীয়ের বাড়ি মাংস পৌঁছে দেয়া কঠিন হতে পারে বলে মনে করছেন অনেকে। এক্ষেত্রে বৃষ্টির কথা মাথায় রেখেই কোরবানির প্রস্তুতি নিয়ে রাখতে বলেছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনায় সিটি করপোরেশন ও পৌরসভার নির্দেশনা মেনে চলার পরামর্শ দিয়েছেন তারা

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টিপাতের কারণে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায় ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।