ক্ষত রেখে নামছে পানি, সীমাহীন দুর্ভোগ

ক্ষত রেখে নামছে পানি, সীমাহীন দুর্ভোগ

সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি, খাবার ও পয়োনিষ্কাশনের সংকটে ভুগছেন বানভাসি মানুষেরা।

এখনো অমলসীদ, ফেঞ্চুগঞ্জ ও শেওলা পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ফলে ওসমানীনগর, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, জকিগঞ্জ, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও বালাগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। উন্নতি হয়েছে গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, সিলেট সদর, কানাইঘাট ও সুনামগঞ্জের জগন্নাথপুর ছাড়া বাকি সব কটি উপজেলার বন্যা পরিস্থিতির।

১৫ জুন থেকে সিলেট-সুনামগঞ্জে স্মরণকালের ভয়াবহ বন্যা দেখা দেয়। বন্যায় সিলেট নগরীর অধিকাংশ, সুনামগঞ্জের ৯০ শতাংশ ও সিলেটের ৮০ শতাংশ এলাকা প্লাবিত হয়। 

এদিকে, সোমবার দুপুরে সিলেট নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মূল সড়কগুলো থেকে পানি নেমে গেলেও পাড়া-মহল্লার ভেতরে বিভিন্ন স্থানে পানি জমে আছে। এসব পানিতে ময়লা জমে কালো রং ধারণ করেছে। বাসিন্দারা এসব পানি মাড়িয়েই চলাফেরা করছে।

এ ছাড়া নগরীর ছড়া, খালগুলো ময়লা-আবর্জনা পড়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতার তৈরি হয়েছে। নগরীর প্রায় সবগুলো ছড়া-খালে পানির ওপর ময়লা-আবর্জনা ভেসে থাকতে দেখা যায়। একই অবস্থা সুনামগঞ্জ শহর ও সিলেটের সব’কটি উপজেলা শহরেরও।

আশ্রয়কেন্দ্র থেকে ঘরে ফেরা নিম্ন আয়ের মানুষেরা পড়েছেন বিপাকে। কাচা ঘরবাড়ি ভেঙে গেছে। নষ্ট হয়ে গেছে আসবাবপত্রও। এ ছাড়া সিলেট-সুনামগঞ্জ সড়কের পাগলা বাজার থেকে হাসন রাজার তোরণ পর্যন্ত রাস্তা দু’পাশে ত্রিপল দিয়ে ছাউনি দিয়ে গবাদিপশুর সঙ্গে বসবাস করছেন শত শত বন্যার্ত পরিবার। 

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম বলেন, ‘সবদিকেই নদ-নদীর পানি কমছে। কুশিয়ারার পানি একেবারেই ধীর গতিতে কমছে। বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে, তেমন উন্নতি বলা যাচ্ছে না। আর সুনামগঞ্জে পানি বেশি থাকায় সিলেট থেকে পানি নামতে সময় লাগছে। তবে আশা করা যাচ্ছে সপ্তাহখানেকের মধ্যে পানি নেমে যাবে।’

তিনি বলেন, ‘আপাতত কোরবানির ঈদের আগে আর পানি বাড়ার সম্ভাবনা নাই। ঈদের ঢলের পানি নামতে পারে। তবে এতটা না।’